Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Cyclone Dana Precautions

‘দানা’ ঘূর্ণিঝড়ের সময় এগুলিই সবচেয়ে বেশি দরকার পড়বে, কী কী রাখবেন হাতের কাছে?

যে কোনও বড়সড় ঘূর্ণিঝড়ের প্রভাব সামলাতে আগে থেকেই কিছু প্রস্তুতি সেরে রাখা দরকার। তাই পূর্বপ্রস্তুতির অংশ হিসেবে কিছু জিনিস সব সময় হাতের কাছে রাখা ভাল। ঝড়বৃষ্টি চলাকালীন কিছু জিনিস হাতের কাছে রাখুন সব সময়। এতে বড়সড় বিপদ হলেও নিরাপদে থাকা সম্ভব হবে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় বাড়িতেই তৈরি করুন ‘সেফটি কিট’।

ঘূর্ণিঝড় মোকাবিলায় বাড়িতেই তৈরি করুন ‘সেফটি কিট’। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১১:২৪
Share: Save:

ক্রমশ শক্তি বৃদ্ধি করছে ঘূর্ণিঝড় ‘দানা’। বুধবার মধ্যরাতেই সেটি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর থেকে ধীরে ধীরে উত্তর-পশ্চিম দিকে সরছে ‘দানা’। ঘূর্ণিঝড়টির মতিগতি থেকে আবহবিদদের অনুমান, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকালের মধ্যে এটি স্থলভাগে প্রবেশ করতে পারে। ওড়িশার ভিতরকণিকা থেকে ধামারার মধ্যে ঘূর্ণিঝড়ের ‘ল্যান্ডফল’ হবে। স্থলভাগে আছড়ে পড়ার সময় এর গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার।

যে কোনও বড়সড় ঘূর্ণিঝড়ের প্রভাব সামলাতে আগে থেকেই কিছু প্রস্তুতি সেরে রাখা দরকার। তাই পূর্বপ্রস্তুতির অংশ হিসেবে কিছু জিনিস সব সময় হাতের কাছে রাখা ভাল। ঝড়বৃষ্টি চলাকালীন কিছু জিনিস হাতের কাছে রাখুন সব সময়। এতে বড়সড় বিপদ হলেও নিরাপদে থাকা সম্ভব হবে।

ঘূর্ণিঝড় ‘দানা’ চলাকালীন কী কী জিনিস কাছে রাখবেন ?

১) একটি ব্যাটারিচালিত টর্চ রাখুন। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হলে দরকার পড়বে। প্রয়োজনে অতিরিক্ত ব্যাটারিও কিনে রাখুন।

২) রোজের প্রয়োজনীয় ওষুধপত্র আছে কি না, সে দিকে নজর দিতে ভুলবেন না যেন। ওষুধ ফুরিয়ে গেলে এখনই সেগুলি মজুত করে রাখুন। স্যানিটারি প্যাড আছে কি না যাচাই করে নিন। এর পাশাপাশি বাড়িতে জ্বরের ওষুধ, পেটখারাপের ওষুধ, ওয়েলমেন্টের মতো প্রয়োজনীয় ওষুধের ‘কিট’ তৈরি করে বাড়িতে রেখে দিন। খুব প্রয়োজনে ঝড়বৃষ্টির সময় বাড়ির বাইরে বেরিয়ে এই সব কিনতে অসুবিধা হতে পারে। তাই আগে থেকেই সতর্ক থাকা ভাল।

৩) জরুরি কাগজপত্র সব আলাদা করে রাখুন। যাতে সেগুলি কোনও ভাবে জলে ভিজে না যায়। এর মধ্যে যেমন মার্কশিট, সার্টিফিকেট রয়েছে, তেমনই পরিচয়পত্রগুলিও রয়েছে।

৪) কিছু হালকা ও শুকনো খাবার অবশ্যই বাড়িতে রাখুন। অন্তত ২-৩ দিনের রেশন, মুড়ি, বিস্কুট, কেক, কলার মতো খাবার বাড়িতে মজুত আছে কি না দেখে নিন।

৫) বাড়িতে অনন্ত ২-৩ দিনের জল মজুত করে রাখুন। বিদ্যুৎ সংযোগ না থাকলে অ্যাকোয়াগার্ড চলবে না, তাই বেশি করে জলের বোতল আগে থেকেই ভরে রেখে দিন। প্রয়োজনে জল কিনে বাড়িতে মজুত করুন। ক্লোরিন ট্যাবলেট ও পাউডার দিয়ে জল পরিস্রুত করা যায়, এমন ওয়াটার পিউরিফায়ার রাখুন কাছে।

৬) মোমবাতি ও দেশলাই বাড়িতে মজুত রাখতে ভুলবেন না। ইলেকট্রিকের আলো নিভে গেলে মোমবাতিই শেষমেশ কাজে আসবে।

৭) বাড়িতে কিছু নগদ টাকা রাখা জরুরি। তাই এটিএম কিংবা ব্যাঙ্ক থেকে সময় থাকতেই তুলে রাখুন।

৮) বিদ্যুৎ না থাকলে টিভি, ভিডিয়ো গেম কোনও কিছুই ব্যবহার করতে পারবে না শিশুরা। তাই তাদের সময় কাটানোর ব্যবস্থা আগে থেকেই সেরে রাখুন। লুডো, ক্যারাম, কার্ডের মতো ঘরে বসে সকলের সঙ্গে খেলা যায়, এমন জিনিস হাতের কাছেই রাখুন।

অন্য বিষয়গুলি:

Odisha West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE