Advertisement
১৪ সেপ্টেম্বর ২০২৪
Washing Machine

জামাকাপড় ছাড়া ওয়াশিং মেশিনে কাচতে পারেন অন্য অনেক জিনিসও, জানেন সেগুলি কী?

চারপাশে এমন বহু জিনিস রয়েছে যেগুলি পরিষ্কার করতেও ওয়াশিং মেশিনের শরণ নিতে পারেন। অনেকেই বিষয়টি জানেন না। জেনে রাখলে শ্রম খানিকটা লাঘব হবে।

ওয়াশিং মেশিন শুধু পোশাক পরিষ্কার করে না।

ওয়াশিং মেশিন শুধু পোশাক পরিষ্কার করে না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৪:১১
Share: Save:

জামাকাপড় পরিষ্কারের কাজ অনেক সহজ করে দিয়েছে ওয়াশিং মেশিন। ভারী পোশাক থেকে হালকা, ওয়াশিং মেশিনে ভরে দিলেই নিশ্চিন্ত। একেবারে সাদা ধবধবে হয়ে হাতে আসবে। তবে শুধু জামাকাপড় নয়, চারপাশে এমন বহু জিনিস রয়েছে যেগুলি পরিষ্কার করতেও ওয়াশিং মেশিনের শরণ নিতে পারেন। অনেকেই বিষয়টি জানেন না। জেনে রাখলে শ্রম খানিকটা লাঘব হবে।

খেলার সরঞ্জাম

নিজের বা বাড়ির কোনও সদস্যের খেলাধুলোর সরঞ্জাম আপনি সহজেই ওয়াশিং মেশিনে দিতে পারেন। জার্সি তো বটেই, টুপি, গ্লাভস, প্যাড, হ্যান্ডব্যান্ড ইত্যাদি আপনি পরিষ্কার করতেই পারেন ওয়াশিং মেশিনে। স্লো ওয়াশিং সাইকেল পদ্ধতিতে ও হালকা ক্ষারযুক্ত কোনও ডিটারজেন্ট ব্যবহার করে এই ধোওয়াকাচা সারুন।

বাজারের ব্যাগ

বাজারের ধুলো-কাদায় ব্যাগ নোংরা হয়ে যাওয়াই স্বাভাবিক। সঙ্গে কাঁচা শাক-সব্জির ও মাছ-মাংসের দাগেও ব্যাগ নোংরা হয়। চটের বা কাপড়ের তৈরি ব্যাগও কাচতে পারেন ওয়াশিং মেশিনে।

রান্নাঘরের সরঞ্জাম

অভেনের মুখের রাবারব্যান্ড হোক বা টেবিল ম্যাট, কাটাকুটি করার রবারের জায়গা— এ সবও ওয়াশিং মেশিনে কাচুন নিশ্চিন্তে। ঠান্ডা জল ব্যবহার করেই কাচুন এ সব। গরম জল ব্যবহার করলে নষ্ট হয়ে যেতে পারে।

গৃহস্থালীর টুকিটাকি

যোগাসন করার ম্যাট, পাপোশ, মাউজ প্যাড এ সবও অনায়াসেই কাচতে পারেন ওয়াশিং মেশিনে। তবে এ সব কাচার সময় কখনওই গরম জল ব্যবহার করবেন না। কম ক্ষারযুক্ত ডিটারজেন্ট ও ঠান্ডা জলেই পরিষ্কার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Washing clothes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE