Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Cyclone Dana

ঝড়ের ঝাপটা কাচের জানলা সইতে পারবে তো! ‘দানা’ আছড়ে পড়ার আগে কোন সতর্কতামূলক ব্যবস্থা নেবেন?

ধেয়ে আসাছে ‘দানা’। বৃষ্টিও শুরু হয়ে গিয়েছে। ঝড়ের তাণ্ডব শুরুর আগেই, নিজেদের এবং ঘরবাড়ির সুরক্ষায় কোন বিষয়গুলিতে নজর দেবেন?

ডানা আছড়ে পড়ার আগে বাড়ির কাচের জানলা থেকে অন্য বিষয়ে সতর্ক হওয়া দরকার।

ডানা আছড়ে পড়ার আগে বাড়ির কাচের জানলা থেকে অন্য বিষয়ে সতর্ক হওয়া দরকার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৩:৫৩
Share: Save:

ক্রমশই স্থলভাগের দিকে এগিয়ে আসছে ‘দানা’। বৃহস্পতি রাত এবং শুক্রবার সকালের সন্ধিক্ষণে প্রবল ঘূর্ণিঝড় স্থল ভাগে আছড়ে পড়তে বলে অনুমান হাওয়া অফিসের। ‘দানা’-র স্থলপতনের সময়ে ঝড়ের সম্ভাব্য গতিবেগ হতে পারে ১১০-১১০ কিলোমিটার।

প্রবল ঝড়ের অভিঘাতে ওড়িশার কয়েকটি ক্ষয়-ক্ষতির আশঙ্কা রয়েছেই। তবে শুধু ওড়িশা নয়, পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলার বাসিন্দাদেরও সতর্ক থাকতে বলা হচ্ছে। এই পরিস্থিতিতে নিজেদের সুরক্ষার পাশাপাশি ঘরবাড়ি নিয়ে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া দরকার।

আপনার বাড়িতে কি কাচের জানলা? প্রবল ঝড়ে যদি সেই জানলা ঝনঝনিয়ে ভেঙে পড়ে, তা হলে বিপদের শেষ থাকবে না। আর্থিক ক্ষতি হবে তো বটেই, সেই কাচে বাড়ির সদস্যরা আঘাতও পেতে পারেন। কথায় আছে, সাবধানের মার নেই। ‘দানা’র দাপটে ক্ষতিগ্রস্ত হতে পারে, এমন এলাকায় থাকলে দ্রুত সতর্ক হওয়া দরকার।

শেষ মুহূর্তে কী কী করা যেতে পারে?

প্লাইউড

কাচের জানলা প্লাইউড দিয়ে ঢেকে দিতে পারেন। পাতলা কোনও প্লাইউড ঘরের ভিতরের দেওয়ালের দিক থেকে স্ক্রু অথবা পেরেক দিয়ে সেঁটে দেওয়া যায়। অথবা দড়ির সাহায্যে গ্রিলে আটকে দেওয়া যেতে পারে শক্ত করে। তবে বাইরে থেকে প্লাইউড দিয়ে কাচের জানলা ঢেকে দিলে কাচ ভেঙে যাওয়ার ঝুঁকি কমবে।

পর্দা

আগাম কোনও ব্যবস্থা না নেওয়া হলে, ভারী পর্দা জানলায় ঝুলিয়ে টান করে আটকে দিতে পারেন। পর্দার পাশাপাশি, মোটা কাপড় বা চাদর দিয়ে কাচের জানলাগুলি ভাল করে ঢেকে রাখতে পারেন। যদি জানলা ভেঙেও যায়, সে ক্ষেত্রে কাচের টুকরো ছিটকে কারও গায়ে লাগবে না।

আশপাশ পরিষ্কার রাখুন

ঝোড়ো হাওয়ায় ছিটকে এসে কাচের জানলায় আঘাত হানতে পারে, আশপাশে এমন জিনিস যেন না থাকে দেখুন। কোনও ছোটখাটো অথবা হালকা ধারালো জিনিস এই সময় বাইরে না রেখে দেওয়াই ভাল। আশপাশ যত পরিষ্কার রাখবেন, ততই এই ধরনের বিপদের সম্ভাবনা কমবে।

শাটার

ঝড় থেকে কাচের জানলা বাঁচাতে বাইরে থেকে শাটার দিতে পারেন। এগুলিকে বলা হয় ‘স্টর্ম শাটার’। সাধারণত, যে সমস্ত অঞ্চলে ঘূর্ণিঝড়ের দাপট বেশি হয়, সেখানে সুরক্ষার জন্য এই ব্যবস্থাটি থাকে। এটি ঝড়ের সময় কাচের জানলাকে আড়াল করার ব্যবস্থা। এমনি সময়ে শাটারটি উপরে গুটিয়ে রাখা যায়। শুধু যখন প্রয়োজন সেটি নামিয়ে নিলেই হয়। সুরক্ষা ব্যবস্থা হিসাবে ভবিষ্যতের জন্য এটি ভেবে রাখতে পারেন।

টেপ নয়

অনেকে ঝড়ের হাত থেকে জানলার কাচ বাঁচাতে টেপ লাগিয়ে দেন। এতে কিন্তু বিশেষ লাভ হয় না। কাচ কোনও কারণে ভেঙে গেলে হয়তো আঠালো টেপ থাকার দরুন ছড়িয়ে পড়ত না। তবে ওই পর্যন্তই।

কাচের গুণমান

ইদানীং ঘূর্ণিঝড়ের সংখ্যা ক্রমশই বাড়ছে। তাই বিপদ এড়াতে শুরুতেই কাচের মান নিয়ে সতর্ক হতে পারেন। বাড়ি যদি গঙ্গার ধারে বা কোনও নদীর ধারে বা এমন কোনও স্থানে হয় যেখানে ঝড় হলে হাওয়ার ঝাপটা বেশি হবে, তা হলে শুরু থেকে সতর্ক হতে পারেন। ঝড়ে ক্ষতি হবে না এমন কাচের জানলা করালে বিপদ এড়ানো সম্ভব হবে।

অন্য বিষয়গুলি:

Window Home Care Tips Cyclone Dana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE