Advertisement
১৭ অক্টোবর ২০২৪
Relationship Mistakes

পুরুষেরা তাঁদের আকর্ষণ হারান ছয় ভুলে! প্রেমের সম্পর্ক বিরস হতে পারে, বাড়তে পারে অশান্তি

সম্পর্ক নষ্ট হওয়ার যন্ত্রণা নারী-পুরুষ নির্বিশেষে পেয়ে থাকেন। কিন্তু, অধিকাংশ ক্ষেত্রেই পুরুষেরা নাকি সমস্যার মূলে পৌঁছতে পারেন না! ফলে সমাধানসূত্র খুঁজে পাওয়ার আগেই মূল্যবান সম্পর্ক হারিয়ে বসেন।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১২:১৭
Share: Save:

প্রেমের সম্পর্কে রয়েছেন। অথচ কিছু দিন অন্তরই সঙ্গীর সঙ্গে চলছে অশান্তি। ছোটখাটো বিষয় নিয়ে ঝগড়াঝাঁটি। মনে মনে হয়তো ভাবছেন কী ভুল হল, কিন্তু সেই ভুলের তল পাচ্ছেন না। বুঝতেও পারছেন না, প্রেমিকা কেন আপনার প্রতি রেগে আছেন, কেন তাঁর সঙ্গে সম্পর্ক ক্রমেই এগোচ্ছে অবনতির পথে।

সম্পর্ক নষ্ট হওয়ার যন্ত্রণা নারী-পুরুষ নির্বিশেষে পেয়ে থাকেন। কিন্তু, অধিকাংশ ক্ষেত্রেই পুরুষেরা নাকি সমস্যার মূলে পৌঁছতে পারেন না! ফলে সমাধানসূত্র খুঁজে পাওয়ার আগেই মূল্যবান সম্পর্ক হারিয়ে বসেন। মনোবিদদের মতে, পাঁচটি ভুল করলে মহিলাদের কাছে আকর্ষণ হারান তাঁদের পুরুষ সঙ্গীরা।

১। আবেগের অভাব

জীবন সব সময় সমান ভাবে চলে না। ওঠাপড়া লেগেই থাকে। একজন মহিলা প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হলে আশ্রয় খোঁজেন তাঁর পুরুষসঙ্গীর কাছে। সেই সময় তিনি যদি মানসিক ভাবে পাশে থাকতে না পারেন, তবে সঙ্গীর সম্পর্কে মনে বিরাগ জন্মাতে পারে। শুধু তা-ই নয়, মনোবিদেরা বলছেন, এমন ঘটনা একাধিক বার ঘটলে মানসিক ভাবে পুরুষ সঙ্গীর থেকে সরে যেতে থাকেন মহিলা।

২। সমর্থনের অভাব

রোজই নানা ঘটনা ঘটে জীবনে। তা নিয়ে নানা রকম মতামতও তৈরি হয় মনে। দিনের শেষে সেই সব মনে হওয়া সঙ্গীর সঙ্গে ভাগ করে নেওয়ার ইচ্ছে হতেই পারে এক জন মহিলার। কিন্তু পুরুষসঙ্গী তাঁর মতামতকে গুরুত্ব না দিয়ে যদি অবহেলা করেন বা তাঁর অবস্থানবিন্দু থেকে তাঁর বক্তব্য অনুভব না করেন, তবে মহিলা সঙ্গীর মনে হতেই পারে, সম্পর্কে তিনি একা বা সম্পর্কটিই অসম্পূর্ণ।

৩। সঙ্গীর সাফল্যে নিরাপত্তাহীনতা

যে কোনও সম্পর্কেই এক জন অন্যের সাফল্যে খুশি হন। সাফল্যকে উদ্‌যাপন করেন। কিন্তু পুরুষ সঙ্গীটি যদি তাঁর সঙ্গিনীর সাফল্যে খুশি না হন, তবে তাঁর প্রতি আগ্রহ হারান মহিলারা।

৪। দাবিয়ে রাখার চেষ্টা

যদি পুরুষ সঙ্গী নিজেকে উঁচু বা বড় দেখাতে চান, মহিলা সঙ্গীকে দাবিয়ে রাখার চেষ্টা করেন, তবে মহিলারা আগ্রহ হারান। শুধু তা-ই নয়, সঙ্গীর সঙ্গে দূরত্বও তৈরি হতে পারে ওই কারণে।

৫। ‘নারীসুলভ’ বৈশিষ্ট্য বর্জিত

পৌরুষ জাহির করেই যাঁরা নারীমন জয় করতে চান, তাঁরা জেনে রাখতে পারেন, পুরুষ সঙ্গীর কাছ থেকে ‘নারীসুলভ’ নরম স্বভাবেরও আশা রাখেন মহিলারা। কোমল, সংবেদনশীল মনোভাব, সব সময় না হলেও মাঝে মধ্যে আবেগের বহিঃপ্রকাশ পছন্দ করেন মহিলারা।

৬। ধারাবাহিকতা না থাকা

আজ আবেগে গলে পড়লেন। কাল কোনও কথার গুরুত্বই দিলেন না। পরশু হয়তো কোনও কারণে দুর্ব্যবহার করলেন। কাছের মানুষটির আচরণে এমন ধারবাহিকতার অভাব আপনার মহিলা সঙ্গীকে দূরে নিয়ে যেতে পারে। কে কী ভাবতে পারে, সে ব্যাপারে পুরুষ সঙ্গীর বেপরোয়া ভাবও তাঁকে মহিলাদের চোখে অনাকর্ষণীয় করে তুলতে পারে।

অবশ্য সব পুরুষের ক্ষেত্রে বা সব সম্পর্কের ক্ষেত্রে উপরোক্ত বিষয়গুলির বাইরেও সমস্যা থাকতে পারে। সেগুলি একান্ত ভাবেই ব্যক্তিবিশেষের উপর নির্ভরশীল।

অন্য বিষয়গুলি:

Relationship Mistakes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE