Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
How to Stay Connected

চাকরিসূত্রে অনেক দূরে? আপনাকে কাছে না পেয়ে সন্তানের মনখারাপ, কী ভাবে পরিস্থিতি সামলাবেন?

সন্তানের মন বুঝতে হবে। আপনাকে কাছে না পেয়ে ভিতরে ভিতরে গুমড়ে রয়েছে কি না তা বুঝে সে ভাবে পরিস্থিতি সামলাতে হবে।

Long Distance Parenting Tips from a Distance-Parent\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s Perspective

দূরে থাকলেও সন্তানের মনের কাছাকাছিই থাকবেন, কী ভাবে জেনে নিন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৫:১৭
Share: Save:

চাকরিসূত্রে হঠাৎ করেই বাইরে যেতে হয়েছে আপনাকে। সন্তান আর আপনি ভিন্ন ভিন্ন জায়গায়। কাজেই আপনাকে কাছে না পেয়ে সন্তানের মন খারাপ হতেই পারে। অনেক অভিভাবকই এমন পরিস্থিতির মুখোমুখি হন। বাবা বা মা কোনও একজনকে পেশাগত কারণে বাইরে যেতে হলে বা আলাদা থাকতে হলে তার প্রভাব পড়ে বাড়ির খুদে সদস্যটির উপরেই। হয় তাদের রাগ, অভিমান বাড়তে থাকে, না হলে ভিতরে ভিতরে হতাশা, অবসাদ গ্রাস করতে থাকে। নিরাপত্তাহীনতাও দেখা দেয় অনেক সময়েই। তাই এমন পরিস্থিতি থেকে সন্তানকে বার করে আনতে অভিভাবকদেরই দায়িত্ব নিতে হবে।

দূরে থেকেও সন্তানকে সঙ্গ দিতে পারবেন, জেনে নিন উপায়

১) সবচেয়ে আগে সন্তানকে বোঝাতে হবে যে সংসারের প্রয়োজনে ও আর্থিক সুবিধার জন্য চাকরিটা করতেই হবে আপনাকে। তাকে যেমন পড়াশোনা করে লক্ষ্যের দিকে যেতে হবে, তেমনই আপনাকেও চাকরি করতে হবে। কিন্তু দূরে থাকলেও আপনি পাশেই আছেন। সন্তানের মনে এই পরিণতিবোধ চলে এলে আর কোনও সমস্যাই হবে না।

২) ব্যস্ততা যতই থাক, সময়ান্তরে ফোনে বা ভিডিয়ো কলে কথা বলুন সন্তানের সঙ্গে। কথোপকথন যত হবে ততই সন্তানের মন বোঝা সহজ হবে।

৩) ফোনে কথা বলার সময়ে বকাবকি বা চেঁচামেচি নয়, বরং গল্পের মতো করে তার ঠিক আর ভুলের পার্থক্যটা বোঝাতে হবে। দূরে আছেন বলেই সব ব্যাপারে অভিযোগ করতে শুরু করলে সন্তানের জেদ আরও বাড়বে।

৪) সন্তানকে সময় দিতেই হবে। কতক্ষণ সময় দিলেন না ভেবে, কোয়ালিটি টাইম দিন। সারাদিনের খোঁজখবর নিন। সন্তান কোনও সমস্যায় পড়লে তা ধৈর্য ধরে শুনুন। যতই উদ্বেগ বা দুশ্চিন্তা থাক, সন্তান যেন বোঝে আপনি হাসিখুশি আছেন, তা হলে তার মনের জোরও বাড়বে।

৫) সন্তানের মধ্যে আকস্মিক স্বভাবগত পরিবর্তন হলে, বিশেষ নজর দিন। নিজের মতামত চাপিয়ে না দিয়ে তার কথাও শুনুন। কোনও কারণে যদি বোঝেন সন্তানের অভিমান হয়েছে, মনের মধ্যে কোথাও গুমড়ে রয়েছে সে, সে ক্ষেত্রে আরও যত্নশীল হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parenting Tips Mindful Parenting Child Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE