Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Lying Someone

মিথ্যা বলে অনেকেই সুবিধা নেওয়ার চেষ্টা করেন, বুঝবেন কী ভাবে?

কর্মক্ষেত্র বা পারিবারিক সম্পর্ক, মিথ্যা বলে অনেকেই সুবিধা নেওয়ার চেষ্টা করেন। অন্য মানুষটিকে ভাল ভাবে দেখলে বা তার কথা শুনে কিন্তু অনুমান করা যেতে পারে, তিনি সত্যি বলছেন না মিথ্যা। বুঝবেন কী ভাবে?

কেউ মিথ্যা বলছে বুঝবেন কী ভাবে?

কেউ মিথ্যা বলছে বুঝবেন কী ভাবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ১৫:১৮
Share: Save:

জীবনে চলার পথে মানুষ চিনতে পারা খুব জরুরি, সে ব্যক্তিগত পরিসর হোক বা কর্মক্ষেত্র। অন্য মানুষটির মনে কী চলছে বা তিনি কেমন মানসিকতার, বুঝতে পারলে কর্মক্ষেত্রে সুবিধাই হয়। বিশেষত দলের নেতৃত্ব দিতে গেলে কে কেমন, কোন কাজে কে পারদর্শী, তা জানা জরুরি। সম্পর্কেও অন্য মানুষটি সত্যি বলছেন কি না, তা-ও জানতে চান অনেকে। কিন্তু কেউ মিথ্যা বলছেন বুঝবেন কী ভাবে? আদৌ কি বোঝা সম্ভব?

১. একটি কথা বলতে গিয়ে কেউ যদি বার বার থমকে যান, তোতলাতে থাকেন, দেখে মনে হয় কথা খুঁজছেন, তা হলে কিন্তু হতেই পারে তিনি সত্যি বলছেঁন না। সত্যি কথা বলতে গিয়ে কাউকে কিন্তু ভাবতে হয় না। স্বতঃস্ফূর্ত ভাবে সেই কথা বেরিয়ে আসে।

২. শরীরী ভাষাও প্রকাশ করে তিনি মিথ্যা বলছেন কি না? যে মানুষ মিথ্যা বলেন না, তাঁকে যদি প্রয়োজনে বা পরিস্থিতি সামলাতে মিথ্যা বলতে হয়, তিনি কিন্তু কিছুতেই চোখে চোখ রেখে কথা বলতে পারবেন না। তাঁর মনে অপরাধের চোরাস্রোত বয়ে যাবে।

৩. কেউ যদি কোনও কথা এড়িয়ে যেতে চান বা সঠিক ভাবে বলতে না পারেন, তা হলে বুঝতে হবে গোড়ায় গলদ আছে।

৪. একই প্রশ্ন বার বার করলে, উত্তরে তফাৎ হলে নিশ্চিত হতে হবে সেই মানুষটি সত্যি বলছেন না। কারণ, সত্যি ঘটনা কখনও পাল্টে যায় না। আজ একরকম, এক সপ্তাহ বাদে সেই বিষয়টি নিয়ে অন্য রকম কথা বললে, ধরে নেওয়া যেতে পারে, কথায় সত্যের অভাব ছিল।

৫. অনেক সময় মিথ্যা কথা প্রতিষ্ঠিত করতে লোকে বাড়তি কথাও বলেন। কোনও নির্দিষ্ট বিষয় নিয়ে অতিরিক্ত বললে, কোনও কিছু লুকনোর প্রবণতা মনে হলে সতর্ক হতে হবে।

৬. মিথ্যা কথা বলায় অনভ্যস্থ হলে, তাঁর গলার স্বরেও বদল আসবে। কিছুতেই তিনি সেই কথা দৃঢ় ভাবে বলতে পারবেন না।

৭. কাছের মানুষ মিথ্যা বললে সেটি ধরে ফেলা তুলনায় সহজ হতে পারে। কারণ, তাঁর আচরণ আপনি চেনেন। আচরণে অসঙ্গতি মিথ্যার বহিঃপ্রকাশ হতে পারে।

তবে এই আচরণগুলি দিয়েই নির্ভুল ভাবে ধরে ফেলা সম্ভব নয় কেউ মিথ্যে বলছেন কি না? তবে আঁচ করা সম্ভব। কারও সম্পর্কে ১০০ শতাংশ নিশ্চিত না হয়ে পদক্ষেপ করাটাও অনুচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lying Relationship office
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE