Advertisement
০৬ জুলাই ২০২৪
AI Tool to detect Cancer

১৩ রকমের ক্যানসার প্রায় নির্ভুল ভাবে শনাক্ত করবে কৃত্রিম বুদ্ধিমত্তা, জানাচ্ছে গবেষণা

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক প্রমাণ করে দিয়েছেন, টিস্যুর নমুনা পরীক্ষা করে ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রায় ১৩ রকমের ক্যানসার নির্ভুল ভাবে শনাক্ত করতে সক্ষম।

New Artificial Intelligence tool capable of detecting 13 types of cancer with 98 percent accuracy

ক্যানসার ধরবে কৃত্রিম বুদ্ধিমত্তা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৪:৩৮
Share: Save:

‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ বা কৃত্রিম বুদ্ধিমত্তার জয়জয়কার এখন সর্বত্র। মানুষের মাথার চেয়েও ‘এআই’-এর মাথার দাম এখন বেশি। তবে ক্যানসার চিকিৎসায় কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ যুগান্তকারী ঘটনাই বটে। একদল গবেষক প্রমাণ করে দিয়েছেন, টিস্যুর নমুনা পরীক্ষা করে ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রায় ১৩ রকমের ক্যানসার নির্ভুল ভাবে শনাক্ত করতে সক্ষম।

ক্যানসার প্রতিরোধ বা নিরাময় করা যায়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই রোগ নির্ণয়ে দেরি হয় বলে তা মারণরোগ হয়ে ওঠে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলছেন, মানবদেহে যত ধরনের রোগ হতে পারে, তার মধ্যে সবচেয়ে বিপজ্জনক হল ক্যানসার। বিশ্বজুড়ে বছরে প্রায় ১.৯ কোটি মানুষ আক্রান্ত হন এই রোগে। তার মধ্যে প্রায় ১ কোটির মৃত্যুও হয়। তবে মারণরোগ হলেও ক্যানসার ঠেকিয়ে রাখা সম্ভব। সে প্রমাণ মিলেছে বহু ক্ষেত্রেই। কিন্তু এমন কিছু ক্যানসার রয়েছে, যা খালি চোখে লক্ষণ দেখে বোঝার উপায় থাকে না। এমনকি, বহু ক্যানসার প্রাথমিক কিছু পরীক্ষাতেও সহজে ধরা পড়ে না। সেই কাজটিই করবে এআই।

বিজ্ঞানীরা বলেছেন, ক্যানসার আক্রান্ত কোষের প্রাথমিক ‘ডিএনএ’ সংক্রান্ত যে পরিবর্তন, তা সহজেই ধরে ফেলতে পারে এই কৃত্রিম বুদ্ধিমত্তা। এবং ৯৮.২ শতাংশ ক্ষেত্রেই তা নির্ভুল। ‘ফাইভ সি নেটওয়ার্ক’ সংস্থার সিইও কল্যাণ শিবশৈলম জানিয়েছেন, ক্যানসার নির্ণয় এবং চিকিৎসায় এই প্রযুক্তির ব্যবহার একটি উল্লেখযোগ্য ঘটনা। তাঁর মতে, “রোগ নির্ণয় এবং চিকিৎসা পরিকল্পনায় উন্নততর এই প্রযুক্তির ব্যবহার চিকিৎসক এবং রোগী দু’পক্ষের জন্যই ভাল। তবে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার এবং বাস্তব প্রয়োগ সম্পর্কে সতর্ক থাকা প্রয়োজন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer AI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE