Advertisement
২৩ অক্টোবর ২০২৪
Technology Tips

সিম কার্ড আপডেটের নামে প্রতারণা? ভুয়ো নম্বরে ফোন করতে বলে জালিয়াতি, সতর্ক করছে টেলিকম মন্ত্রক

কেন্দ্রের টেলিকম মন্ত্রক সতর্ক করে জানিয়েছে, সিম কার্ড আপডেটের নামে বিশেষ একটি নম্বরে ফোন করতে বলে গ্রাহকদের সর্বস্ব লুট করছে জালিয়াতরা।

Mobile Sim scam case rises, DoT advises not to dial unknown numbers

সিম কার্ড আপডেটের নামে প্রতারণা চলছে, সাবধান থাকতে কী করবেন? প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১৮:৪৯
Share: Save:

মোবাইলের সিম কার্ড আপডেট করতে বলে কোনও ফোন আসছে কি? কাস্টমার কেয়ারের কর্মী বা টেলিকম অপারেটর পরিচয় দিয়ে কোনও বিশেষ নম্বরে ডায়াল করতে বলা হচ্ছে? তা হলে সাবধান। কেন্দ্রের টেলিকম মন্ত্রক সতর্ক করে জানিয়েছে, সিম কার্ড আপডেটের নামে বিশেষ একটি নম্বরে ফোন করতে বলে গ্রাহকদের সর্বস্ব লুট করছে জালিয়াতরা। প্রতারণার একটি নতুন চক্র সক্রিয় হয়ে উঠেছে।

টেলিকম মন্ত্রক জানিয়েছে, গত কয়েক মাসে দেশের বিভিন্ন প্রান্তে মোবাইল বা ব্রডব্যান্ড সার্ভিস প্রোভাইডার বা এমনই কোনও সংস্থার কর্মী বা প্রতিনিধি পরিচয় দিয়ে গ্রাহকদের ফোন করা হচ্ছে। সেখানে তাঁদের বলা হচ্ছে, সিম কার্ড আপডেট না করলে কী কী ক্ষতি হতে পারে। কথোপকথনের মাধ্যমে গ্রাহকের বিশ্বাস জিতে *৪০১# নম্বরে ফোন করতে বলা হচ্ছে। গ্রাহক যদি নম্বরটি ডায়াল করে ফেলেন, তা হলে সঙ্গে সঙ্গে সেটি চলে যাচ্ছে প্রতারকদের মোবাইলে। তার পর সেই নম্বরটি হ্যাক করে গ্রাহকের মুঠোফোনের নিয়ন্ত্রণ নিয়ে নিচ্ছে প্রতারকেরা। স্মার্টফোনের নিয়ন্ত্রণ এক বার প্রতারকদের হাতে চলে গেলে তার পর গ্রাহকের বিভিন্ন অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়ে নেওয়াও কঠিন ব্যাপার নয়। তা ছাড়া ফোনের সমস্ত ব্যক্তিগত তথ্যও চলে যাবে অপরাধীদের জিম্মায়।

এই ধরনের প্রতারণাকে ‘কল ফরোয়ার্ডিং স্ক্যাম’ বলা হচ্ছে। এই প্রক্রিয়ায় গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট অথবা ই-ওয়ালেট অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়াও সহজ। তা ছাড়া গ্রাহকের মোবাইলে থাকা বিভিন্ন অ্যাপের দখলও নিয়ে নিতে পারে প্রতারকেরা। আর সেগুলি কাজে লাগিয়ে জালিয়াতি করাও সহজ। যত ক্ষণে গ্রাহক বুঝতে পারবেন যে, যিনি প্রতারিত হয়েছেন, তত ক্ষণে তাঁর বড়সড় ক্ষতি হয়ে যাবে।

টেলিকম মন্ত্রকের তরফে সতর্ক করে জানানো হচ্ছে, সিম কার্ড আপডেটের নামে কোনও ফোন এলে তা এড়িয়ে যেতে। যদি সিম আপডেট করাতেই হয়, তা হলে সার্ভিস প্রোভাইডারের দফতরে গিয়েই করা উচিত। অজানা নম্বর থেকে আসা মেসেজ, লিঙ্ক খুললেও বিপদ হতে পারে। আর *৪০১# নম্বরে কেউ ফোন করতে বললে, তা ভুলেও করবেন না।

অন্য বিষয়গুলি:

Cyber fraud Smartphone Technology Fraud
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE