Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Parenting Tips

সুযোগ পেলেই খুদের হাত চলে যায় নাকে? কী ভাবে অভ্যাসে লাগাম টানবেন?

অনেক সময় বড়দের নাক খুঁটতে দেখেই এই কাজ করতে শেখে খুদেরা। তখন খুদেকে বার বার বলেও তার নাক খোঁটার অভ্যাসে লাগাম টানা সম্ভব হয় না। কী করে করে করবেন মুশকিল আসান?

খুদের নাক খোঁটার অভ্যাস দূর করবেন কী ভাবে?

খুদের নাক খোঁটার অভ্যাস দূর করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৩:৩১
Share: Save:

খুদেরা আপন খেয়ালেই এমন অনেক কাজ করে থাকে যা বড়দের কাছে খানিকটা বিড়ম্বনার বিষয় হয়ে যায়। শিশুরা যে সব কিছু জেনেবুঝে করে, এমন নয়। তাই কোন অভ্যাস ভাল আর কোনটি খারাপ, সে সম্পর্কে তেমন ধারণা থাকে না কচিকাঁচাদের। নাক খোঁটা তেমনই এক অভ্যাস। এই অভ্যাস মোটেও স্বাস্থ্যকর নয়।

অনেক ক্ষেত্রে মানসিক চাপ থেকে রাইনোটিলেক্সোমেনিয়া দেখা দিতে পারে। যার ফলে নাক খোঁটার পরিমাণ অত্যধিক হয়। তা ছাড়া নখ থেকে নাকের ভিতরে সংক্রমণ ছড়াতে পারে। তাই অভিভাবদের সব সময় সতর্ক থাকতে হবে। অনেক সময় আবার বড়দের দেখেই এই কাজ করতে শেখে খুদেরা। বার বার বলেও নাক খোঁটার অভ্যাসে লাগাম টানা সম্ভব হয় না। কী করে করে করবেন মুশকিল আসান?

১) বকাঝকা করে সমস্যার সমাধান সম্ভব নয়। এর বদলে সন্তান যখনই নাকে হাত দেবে, তাঁকে বলুন হাত ধুয়ে ফেলতে হবে। বার বার হাত ধুতে হলে নিজেই নাকে হাত দেওয়া কমিয়ে দেবে সন্তান।

২) অনেক সময় খুদে একঘেয়েমি কাটাতেও নাকে হাত দেয়। তাই খুদে যখনই ফাঁকা বসে থাকবে বা একমনে টিভি দেখতে দেখতে নাক খুঁটতে থাকবে, তখনই তাকে অন্য কোনও কাজে ব্যস্ত করে দিতে পারেন। হাতের লেখা অভ্যাস করা কিংবা আঁকার মতো কোনও কাজ দিতে পারেন। ব্যস্ত থাকলেই কমে যাবে নাকে হাত দেওয়ার প্রবণতা।

৩) নাকে সর্ব ক্ষণ আঙুল দিয়ে বসে থাকলে কী কী সমস্যা হতে পারে, তা সন্তানকে বোঝানোর চেষ্টা করুন। যদি সন্তান কিছুতেই না বোঝে, তবে খেলাচ্ছলে সন্তানকে বলুন যদি একটি নির্দিষ্ট সময় সে নাকে আঙুল না দেয়, তবে পুরস্কার দেবেন। সত্যিই যদি নাকে হাত না দিয়ে থাকে তবে পছন্দের চকোলেট পুরস্কার হিসাবে দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parenting Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE