Advertisement
২৩ অক্টোবর ২০২৪
Summer Headache

মাথাব্যথা হলেই মুঠো মুঠো ওষুধ খান? হাতের কাছে রাখুন ঘরোয়া উপায়ে তৈরি বাম

সামান্য মাথাযন্ত্রণা হলে ঘরোয়া উপায়ে কমিয়ে ফেলা যায় এই যন্ত্রণা। মাত্র দু’টি উপকরণ দিয়ে বাড়িতেই তৈরি করে ফেলুন ব্যথানাশক বাম। মুঠো মুঠো ওষুধ না খেয়ে ভরসা রাখতে পারেন এই ঘরোয়া বামে। কী ভাবে বানাবেন, রইল হদিস।

ঘরোয়া দাওয়াইতেই জব্দ হবে মাথাযন্ত্রণা।

ঘরোয়া দাওয়াইতেই জব্দ হবে মাথাযন্ত্রণা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৪:৫৫
Share: Save:

রোদে ঘোরাঘুরি করলে মাঝেমধ্যেই মাথার যন্ত্রণায় নাজেহাল হন অনেকে। তা ছাড়া সাইনাস থেকে শুরু করে মাইগ্রেন কিংবা চোখের সমস্যা— নানা কারণেই হতে পারে মাথার যন্ত্রণা। মাথাব্যথা বাড়াবাড়ির পর্যায়ে গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে অনেকেই সামান্য মাথা যন্ত্রণা হলেই ব্যথানাশক ওষুধ খেয়ে ফেলেন। তাতে সাময়িক স্বস্তি মিললেও এই অভ্যাস কিন্তু স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়। সামান্য মাথাযন্ত্রণা হলে ঘরোয়া উপায়ে কমিয়ে ফেলা যায় এই যন্ত্রণা। মাত্র দু’টি উপকরণ দিয়ে বাড়িতেই তৈরি করে ফেলুন ব্যথানাশক বাম। মুঠো মুঠো ওষুধ না খেয়ে ভরসা রাখতে পারেন এই ঘরোয়া বামে। কী ভাবে বানাবেন, রইল হদিস।

ঘরে বাম বানাতে কী কী লাগবে?

খাঁটি নারকেল তেল

ল্যাভেন্ডার এসেনশিয়াল তেলেই মিলবে আরাম।

কী ভাবে বানাবেন বাম?

একটি পাত্রে খাঁটি নারকেল তেল নিয়ে ভাল করে গরম করে নিন। এ বার গরম তেলের মধ্যে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল তেল মিশিয়ে নিন। মিশ্রণটি ঠান্ডা হলে কাচের শিশিতে ভরে রাখুন। পারলে ফ্রিজে রেখে একটু জমিয়েও নিতে পারে। এর পরে মাথায় যন্ত্রণা হলে, শিশি থেকে এই বাম একটু নিয়ে কপালে লাগান। ব্যথা কমে যাবে নিমেষেই। এসেনশিয়াল তেল প্রাচীন কাল থেকেই ব্যথা প্রতিরোধক হিসাবে ব্যবহার করা হয় থাকে। এর গন্ধ মস্তিষ্কের স্নায়ুগুলিকে শান্ত করে, মানসিক ক্লান্তিভাব কমায়। আর এর জেড়েই মাথাব্যথার সমস্যা থেকে রেহাই মেলে। তবে অনেকের আবার নানা এসেনশিয়াল তেলে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। তাই মাথায় ব্যবহারের আগে হাতের তালুতে অল্প পরিমাণে লাগিয়ে দেখে নিন কোনও সমস্যা হচ্ছে কি না। না হলে তবেই কপালে লাগাবেন। নিয়মিত মাথাব্যথার সমস্যা হলে কিন্তু অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তখন ঘরোয়া পদ্ধতির উপর ভরসা রাখা যাবে না।

অন্য বিষয়গুলি:

Summer Headache Migraine problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE