Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Mobile Hacking

আপনার ফোন থেকে ব্যক্তিগত তথ্য চুরি যাচ্ছে না তো? হ্যাক হয়েছে কি না বুঝবেন কী ভাবে?

ফোন হ্যাক হয়েছে কি না তা বোঝার কিছু উপায় আছে। কোন কোন লক্ষণ দেখে বুঝবেন সতর্ক হতে হবে?

How to know if your phone has Been hacked

ফোন হ্যাক হয়নি তো? কোন কোন লক্ষণ দেখে বুঝবেন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৮:২৯
Share: Save:

আপনার ফোনে কেউ আড়ি পাতছে না তো? আপনার অজান্তেই হয়তো আপনার ফোনের ছবি, ভিডিয়ো, মেসেজ-সহ ব্যক্তিগত ও গোপন তথ্যে কেউ নজর রেখে চলেছে। পেগাসাস কাণ্ডের পরে স্পাইওয়্যার নিয়ে খুব হইচই হয়েছিল দেশে। তবে পেগাসাস অনেক বড় ম্যালওয়ার। নামী দামি ব্যক্তিত্বতের ফোনে আড়ি পেতেছিল। কিন্তু বিশ্বের বিভিন্ন প্রান্তে এমন জালিয়াতরা রয়েছে যারা সাধারণ মানুষজনের ফোনে ভাইরাস বা ম্যালওয়ার ঢুকিয়ে তাদের ব্যক্তিগত তথ্য চুরি করে নিচ্ছে। তার পর সেইসব পাঠিয়ে দিচ্ছে ‘ডার্ক ওয়েব’-এ। হয়তো আপনি আপনার ফোনে ই-ব্যাঙ্কিংয়ের সব তথ্য রেখে দিয়েছেন। ফোন হ্যাক হলে সে সব নিমেষে চলে যাবে হ্যাকারদের কাছে। তাই সাবধান থাকতেই হবে।

ফোন হ্যাক হয়েছে কি না তা বোঝার কিছু উপায় আছে। কোন কোন লক্ষণ দেখে বুঝবেন সতর্ক হতে হবে?

ঝড়ের গতিতে ব্যাটারি খরচ হবে

আপনারই অজান্তে ফোনে কোনও সাঙ্ঘাতিক ম্যালওয়ার ঢুকিয়ে আড়ি পাতা হচ্ছে কি না, তা বোঝার সবচেয়ে ভাল উপায় হল ব্যাটারির চরিত্র খতিয়ে দেখা। ফোনে ব্যাটারি যদি খুব তাড়াতাড়ি ফুরিয়ে যেতে থাকে, তা হলে বুঝতে হবে ফোনে ভাইরাস ঢুকেছে অথবা ভুয়ো কোনও অ্যাপ থেকে ম্যালওয়ার ইনস্টল হয়ে গিয়েছে। হয়তো ফোনে ১০০ শতাংশ চার্জ দিলেন, কিছু ক্ষণ পরেই দেখবেন চার্জ তলানিতে গিয়ে ঠেকেছে। তখন বুঝতে হবে ফোন হ্যাক হয়েছে।

সন্দেহজনক পপ আপ

ফোনে যদি সমানে সতর্কতামূলক মেসেজ বা পপ আপ আসতে থাকে, তা হলে সাবধান হতে হবে। দেখবেন, বিভিন্ন রকম অযাচিত ও অশ্লীল নোটিফিকেশন আছে, অথবা কোনও বিজ্ঞাপনে আপনাকে ক্লিক করতে বলা হচ্ছে। পপ আপ দেখে এই ধরনের মেসেজ খুললে বা বিজ্ঞাপনী নোটিফিকেশনে ক্লিক করলেই আপনার ফোনের সেটিংস পুরোপুরি হ্যাকারদের কবলে চলে যাবে।

অচেনা নম্বর থেকে বার বার ফোন

অচেনা নম্বর থেকে বার বার ফোন এলে বা হোয়াটসঅ্যাপে মেসেজ বা ভিডিয়ো কল এলে সাবধান। দেখবেন, বিদেশের কোনও নম্বর থেকে একাধিক বার ফোন আসছে বা অডিয়ো কল আসছে। এগুলি এড়িয়ে যাবেন।

আপনার ফোন থেকে মেসেজ চলে যাচ্ছে?

ফোন হ্যাক হয়েছে কি না, বোঝার এটিও একটি উপায়। হয়তো দেখবেন, আপনার ফোন থেকে আপনারই ঘনিষ্ঠদের ফোনে কল ও মেসেজ চলে যাচ্ছে। অথবা আপনার ফোনে খুলে রাখা হোয়াটসঅ্যাপ বা ফেসবুক থেকে আপনাআপনিই মেসেজ চলে যাচ্ছে অথবা পোস্ট হয়ে যাচ্ছে। তখন সাবধান হতে হবে।

ভুয়ো অ্যাপ ইনস্টল

অনেক ক্ষেত্রেই ফোন হ্যাক হয়ে থাকলে ব্যাবহারকারীর অজান্তেই ফোনে বিভিন্ন ধরনের অ্যাপ চলে আসে। কাজেই হঠাৎ করে যদি ফোন খুলে অপরিচত অ্যাপ দেখতে পান তা হলে তা ডিলিট করে দেবেন। অজানা, অচেনা কোনও অ্যাপ ইনস্টল করবেন না। হয়তো নতুন কোনও অ্যাপ ডাউনলোড করেছেন, তার পরেই খেয়াল করছেন ফোনের চার্জ ঘন ঘন শেষ হয়ে যাচ্ছে অথবা ফোন বন্ধ হয়ে যাচ্ছে, অতিরিক্ত ডেটা খরচ হচ্ছে, তখন বুঝতে হবে সেই অ্যাপে স্পাইওয়্যার রয়েছে যা আপনার ফোনে নজরদারি চালাচ্ছে।

ফোনের গতি কমে যাচ্ছে?

ফোনের র‌্যাম ফাঁকা করেও দেখছেন কাজ হচ্ছে না। ফোনের গতি শ্লথ হয়ে গিয়েছে। যে কোনও অ্যাপ্লিকেশন খুলতেই অনেক সময় লেগে যাচ্ছে। তা হলে বুঝতে হবে ফোনে কোনও ম্যালওয়ার ঢুকে গিয়েছে। এমনও দেখা গিয়েছে, ফোন আপনা থেকেই বারে বারে বন্ধ হচ্ছে বা রিস্টার্ট হচ্ছে। তখন বুঝতে হবে ফোনের ব্যাকগ্রাউন্ডে কোনও প্রসেস চলছে বা কোনও ম্যালওয়ার আপডেট হচ্ছে।

ফোনে অচেনা ফোটো?

যদি দেখেন ফোনের গ্যালারিতে অচেনা কারও ছবি রয়েছে অথবা সন্দেহজনক ছবি আপনা থেকেই এসে যাচ্ছে, তখন বুঝতে হবে ফোনের ক্যামেরা অন্য কেউ নিয়ন্ত্রণ করছে। আবার আপনার ফোনের ক্যামেরার ফ্ল্যাশও যদি আপনি হাত না লাগাতেই অন হয়ে যায়, তা হলেও তা যথেষ্ট সন্দেহজনক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Technology Tips Hacking Smartphone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE