Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Home Cleaning Tips

মাথার ঘাম পায়ে ফেলে ঘর পরিষ্কার করেও অগোছালো দেখায়? কোন ৩ কারণে হয় এমন?

শুধু ঠান্ডা লাগা নয়, শরীরের অন্যান্য অসুস্থতা সামাল দিতেও মধু সত্যিই কার্যকর। মধু কোন শারীরিক সমস্যার দাওয়াই হতে পারে?

অগোছালো ঘর গুছিয়ে রাখবেন কী ভাবে?

অগোছালো ঘর গুছিয়ে রাখবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৯:১৩
Share: Save:

ঘর ছবির মতো সাজানো না হলেও, পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা জরুরি। তাতে মন শুধু ভাল থাকে তাই নয়, শান্তও হয়। অফিস সামলে বাড়ির প্রতি মুহূর্তে নজর দিতে পারেন না অনেকেই। কিন্তু সময় পেলেই ঘর পরিষ্কারের কাজে হাত দেন। অনেক সময় আবার সারা ক্ষণ গুছিয়ে রেখেও অগোছালো দেখায়। মাথার ঘাম পায়ে ফেলে ঘর গুছিয়েও অবিন্যস্ত দেখালে পরিশ্রম জলে যায়। এই সমস্যার সমাধান করতে খেয়াল রাখতে হবে ঘর গুছিয়েও কেন অপরিষ্কার দেখায় ঘর। সেই কারণগুলি খুঁজে বার করলে অল্প পরিশ্রমেই শোভা ফিরবে ঘরে।

১) খাটের উপরে কিংবা সোফায় জামা-কাপড় রেখে দেওয়ার অভ্যাস থাকে অনেকের। কিন্তু কাচা জামাও খাটের উপরে থাকলে দেখতে ভাল লাগে না। ঘরের প্রতিটি কোণ যতই সুন্দর ভাবে সাজানো থাক না কেন, সে ঘরটি অপরিচ্ছন্নই দেখাবে।

২) খাওয়ার টেবিলের উপরে নানা ধরনের জিনিস জমানোর প্রবণতাও থাকে বহু বাড়িতে। জ্যামের বোতল থেকে প্রয়োজনীয় ওষুধ— ছোট-বড় জিনিসে ভরে থাকে সেই জায়গাটি। সে টেবিল যতই সাবান দিয়ে মুছে পরিষ্কার করা হোক না কেন, কখনও ঘরটি সুন্দর দেখায় না।

৩) আলমারির মাথায় ফাইল রাখেন? অনেকেই রাখে। এটা না করাই শ্রেয়। আলমারির মাথায় বাদ্যযন্ত্র, পুরনো ছাতাও জমানো থাকে। তার পরে ভুলেই যান সেই জায়গাটি পরিষ্কার করতে। বাকি ঘর যত বার সাফ করা হোক না কেন, এর জেরে সব সময়েই অস্বস্তিকর থাকে সেই ঘরে পরিবেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Clean Homes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE