Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Home Tips

ফ্রিজ খুললেই দুর্গন্ধের ঠেলায় অস্থির হতে হয়? কী ভাবে হবে মুশকিল আসান?

দুর্গন্ধযুক্ত ফ্রিজে খাবারদাবার রাখাও কিন্তু নিরাপদ নয়। অনেকের ফ্রিজ পরিষ্কার থাকলেও কিন্তু দুর্গন্ধ হয়। ফ্রিজের গন্ধ দূর করবেন কোন উপায়ে, জানা আছে কি?

Useful hacks to remove odour from your fridge

ফ্রিজের দুর্গন্ধ দূর করার সহজ টোটকা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৯:২৪
Share: Save:

গরমে ফ্রিজ খারাপ হয়ে গেলে কপালে চিন্তার ভাঁজ পড়ে যায়। যাঁরা রোজ কাজের চাপে রান্নাবান্নার সময় পান না, তাঁদের ক্ষেত্রে সমস্যাটা আরও বড়। ফ্রিজ যখন এতটাই দরকারি, তখন এর যত্নও নিতে হবে মন দিয়ে। অনেক বাড়িতে ফ্রিজ খুললেই দুর্গন্ধের চোটে নাকে চাপা দিতে হয়। দুর্গন্ধযুক্ত ফ্রিজে খাবারদাবার রাখাও কিন্তু নিরাপদ নয়। অনেকের ফ্রিজ পরিষ্কার থাকলেও কিন্তু দুর্গন্ধ হয়। ফ্রিজের গন্ধ দূর করবেন কোন উপায়ে, জানা আছে কি?

ভিনিগার: প্রায় সবার হেঁশেলে ভিনিগার থাকেই। ফ্রিজে দুর্গন্ধ হলে তা দূর করতে ভরসা রাখতে পারেন ভিনিগারের উপর। এক কাপ জলে খানিকটা ভিনিগার আর কয়েকটা লেবুর টুকরো মিশিয়ে পাত্রটি ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ৪-৬ ঘণ্টা পর ফ্রিজ খুলে দেখবেন, গন্ধ একেবারে চলে গিয়েছে।

বেকিং সোডা: ফ্রিজের গন্ধ দূর করতে ব্যবহার করতে পারেন বেকিং সোডা। এর ব্যবহারে দুর্গন্ধ কেটে গিয়ে সুগন্ধে ভরে উঠবে ফ্রিজ। একটি বাটিতে বেকিং সোডা ভরে ফ্রিজের এক কোণে রেখে দিন। দুর্গন্ধ দূর হবে সহজেই।

Useful hacks to remove odour from your fridge

দুর্গন্ধ দূর করতে কফি অত্যন্ত কার্যকর। ছবি: সংগৃহীত।

কফি: দুর্গন্ধ দূর করতে কফি অত্যন্ত কার্যকর। একটি বাটিতে কফির গুঁড়ো ভরে ফ্রিজে রেখে দিন। এক দিন রেখে দিলেই দেখবেন, হাতেনাতে ফল মিলছে।

ফ্রিজে খাবার রাখার সময়ে এমন পাত্রে ভরুন, যাতে বায়ু প্রবেশ করতে পারে না। এই উপায়টি মেনে চললে সহজে ফ্রিজে গন্ধ হবে না। নিয়মিত ফ্রিজ পরিষ্কার করা অত্যন্ত জরুরি। সময়ের অভাবে অনেকেরই ফ্রিজ পরিষ্কার করা হয় না। সেটা করলে চলবে না। পাঁচ মিনিট হলেও সময় নিয়ে ফ্রিজ পরিষ্কার রাখুন। প্রতি দিন যত্ন না করলে ফ্রিজে গন্ধ হওয়া অস্বাভাবিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Fridge
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE