Advertisement
১৭ অক্টোবর ২০২৪
Cleaning Tips

ওয়াশিং মেশিনে এক ধোয়াতেই সাধের শার্টটির রং ফিকে হয়ে গিয়েছে? ভুলটা হচ্ছে কোথায়?

অনেক সময়ই ভাল জামাকাপড় মেশিনে কাচার পর আফসোস করতে হয়। কোনও জামার কাপড়ে দানা বেরিয়ে যায়। কোনও কাপড়ের আবার রং ফিকে হয়ে যায়। সঠিক পদ্ধতি না জানা থাকলে মেশিনে অনেক সাধের পোশাকও নষ্ট হয়ে যেতে পারে। তাই পরের বার মেশিন ব্যবহার করার আগে জেনে নিন কিছু নিয়ম।

ওয়াশিং মেশিনে জামা কাচুন নিয়ম মেনে।

ওয়াশিং মেশিনে জামা কাচুন নিয়ম মেনে। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৫:০৬
Share: Save:

সংসারের নিত্য প্রয়োজনীয় যন্ত্রপাতির মধ্যে ওয়াশিং মেশিন এখন যথেষ্ট গুরুত্বপূর্ণ একটি জায়গা করে নিয়েছে। রোজের ব্যস্ততার মাঝে সংসারের কাজের সময় কমানোর জন্য ওয়াশিং মেশিন এখন ঘরে ঘরে মজুত। চটজলদি প্রচুর কাপড় কাচা এবং তা অনেকটাই শুকিয়ে ফেলার জন্য দারুণ কাজ দেয় ওয়াশিং মেশিন। শুধু পোশাক নয়, বিছানার চাদর বা পর্দার মতো ভারী কাপড় কাচতে সাহায্য করে ওয়াশিং মেশিন। তবে অনেক সময়ই ভাল জামাকাপড় মেশিনে কাচার পরে আফসোস করতে হয়। কোনও জামার কাপড়ে দানা বেরিয়ে যায়। কোনও কাপড়ের আবার রং ফিকে হয়ে যায়। সঠিক পদ্ধতি না জানা থাকলে মেশিনে অনেক সাধের পোশাক নষ্ট হয়ে যেতে পারে। তাই পরের বার মেশিন ব্যবহার করার আগে জেনে নিন কিছু নিয়ম।

১। মেশিনে জামাকাপড় কাচার আগে, জামাগুলি আদৌ ওয়াশিং মেশিনে দেওয়ার জন্য তৈরি কি না তা যাচাই করে নিন। শার্টের বোতাম খোলা, ট্রাউজ়ারের চেন বন্ধ করা, পকেটে কোনও খুচরো পয়সা আছে কি না— এগুলো দেখে নিতে হবে। ধোয়ার পরেও পোশাক ঠিকঠাক রাখতে এইগুলি লক্ষ করা জরুরি।

২। জামায় কোনও রকম দাগ লাগলে তা ওয়া‌শিং মেশিনে পরিষ্কার হয় না ঠিকমতো। ব্লিচ ব্যবহার করেও লাভের লাভ হয় না। তাই মেশিনে দেওয়ার আগেই জামার দাগটি তোলার চেষ্টা করুন। খুব বেশি দেরি করলে কিন্তু দাগ বসে যেতে পারে।

৩। রঙিন কাপড় ধোয়ার সময়ে এক চা- চামচ নুন ঢেলে দিন। রং ফিকে হবে না। রঙিন পোশাক সব সময়ে উল্টো করে মেশিনে দিন।

৪। খুব বেশি ডিটারজেন্ট ব্যবহার করবেন না। তা হলে পোশাক পরিষ্কার হতে সমস্যা হয়। তরল সাবানই মেশিনের জন্য ভাল। চেষ্টা করুন হালকা ফ্যাব্রিকের পোশাক, যেমন শার্ট, কুর্তি, পাজামা, পাঞ্জাবিগুলি আলাদা করে ধোয়ার। জ্যাকেট, জিন্‌সের মতো ভারী কাপড়গুলির সঙ্গে না মেশানোই ভাল।

৫। মাঝেমাঝে মেশিন পরিষ্কার না করলে মেশিনও আপনার পোশাক ঠিকমতো পরিষ্কার করবে না। তাই মাসে এক বার এক বিশেষ ধরনের ডিটারজেন্ট দিয়ে একটি গোটা সাইকেল ঘুরিয়ে নিন। এই ধরনের ডিটারজেন্ট ওয়াশিং মেশিনের সঙ্গে কিনতে পাওয়া যায়। মেশিন ব্যবহারের পর উপরের ঢাকাটি খোলা রাখুন। অনেক সময় মেশিনে ধোয়া কাপড়ে ভ্যাপসা গন্ধ থাকে, মেশিন খোলা রাখলে কিন্তু সেই সমস্যা হবে না।

৬। আপনার পর্দায় কি ধাতব রিং লাগানো রয়েছে? মেশিনে দিলে এগুলি ভেঙে বা খুলে আসে। তাই মেশিনে দেওয়ার আগে একটি রুমাল সবগুলি রিংয়ের মধ্যে দিয়ে গলিয়ে বেঁধে দিন। ওয়াশ সাইকেল ‘জেন্টল’-এ রাখুন।

৭। শুধু জিন্‌স বা কৃত্রিম ভাবে তৈরি কাপড়ের পোশাক ধোয়ার জন্য গরম জল ব্যবহার করুন। বাকি সব পোশাক, বিশেষ করে গাঢ় রঙের পোশাক বা সুতির পোশাক ঠান্ডা জলেই ধুয়ে নিন। নয়তো রং উঠে পোশাক ছোট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

অন্য বিষয়গুলি:

Cleaning Tips Washing Machine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE