Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Germ Free Home

বর্ষায় ঘরে বসেও হতে পারে সংক্রমণ, যদি বাড়ি পরিষ্কারের ক্ষেত্রে ৩ ভুল করে বসেন

বর্ষায় বাড়িতে থেকেও সংক্রমণজনিত রোগ জাঁকিয়ে বসবে শরীরে। ঝুঁকি এড়াতে সতর্কতা অবলম্বন করতে হবে। কী ভাবে তা করবেন?

ঘরবাড়ি থাক জীবাণুমুক্ত।

ঘরবাড়ি থাক জীবাণুমুক্ত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৮:৪২
Share: Save:

বর্ষাকাল মানেই ঘরবাড়ির বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। না হলেই ছত্রাকের আনাগোনা শুরু হবে। সেই সঙ্গে স্যাঁতসেঁতে দেওয়াল, ঘরের মেঝেয় জলা ভাব তো আছেই। এই সমস্যাগুলি থেকে দূরে থাকতে বাড়িঘর পরিষ্কার রাখা জরুরি। না হলে সংক্রমণজনিত রোগ জাঁকিয়ে বসবে শরীরে। ঝুঁকি এড়াতে সতর্কতা অবলম্বন করতে হবে। কী ভাবে তা করবেন?

১) ছত্রাক বিষাক্ত। দেওয়ালের ভিতরে, চিমনির মধ্যেও এরা জন্মাতে পারে। তাই এর থেকে নিষ্কৃতি পেতে গেলে ব্লিচিং পাউডার ব্যবহার করতে পারেন। বোরাক্স ও ভিনিগার মিশিয়ে ক্ষতিগ্রস্ত জায়গাটি ঘষতে হবে। বাথরুমে এগজস্ট ফ্যান লাগান, যাতে ঠিকমতো বায়ু চলাচল করতে পারে।

২) ঘরে ঠিকমতো বায়ু চলাচল করলে স্যাঁতসেতে ভাব, পোকামাকড়, ছত্রাক জন্মায় না। বর্ষাকালে এই সমস্যা এড়াতে বাড়ির বায়ু চলাচল যাতে ঠিক মতো হয়, সেই দিকে খেয়াল রাখুন। জানলা খুলে রাখুন।

৩) বর্ষায় আর্দ্র পরিবেশ পোকামাকড়ের বংশবৃদ্ধির জন্য সহযোগী। তাই বাড়িতে এদের উৎপাত যাতে না ঘটে সেই চেষ্টা করতে হবে। খোলা জায়গায় জল জমতে দেবেন না, মশার বংশবৃদ্ধিতে তা সহায়ক। পারলে জানলায় জাল লাগান এবং মশা নিরোধক রাসায়নিক ব্যবহার করুন। এই সময়ে কাঠের আসবাবে ঘুণ ধরার প্রবণতা থাকে। ঘুণপোকা থেকে বাঁচতে আসবাবে বোরিক অ্যাসিড, টার্মিসাইড ইত্যাদি রাসায়নিক প্রয়োগ করতে পারেন। বাথরুমের নর্দমা বুজে যাওয়ার সমস্যা ঘটতে পারে বাথরুমে কেঁচো থাকলে।

অন্য বিষয়গুলি:

Germ Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE