Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Indoor Plants care tips

বসার ঘরের টেবিলে তরতরিয়ে বাড়বে বাঁশ গাছ, কী ভাবে যত্ন নেবেন?

বসার ঘরে হোক, পড়ার টেবিলের উপর হোক, যেখানে খুশি রাখা যায় এই গাছ। খুব কম আলো ও যত্নআত্তিতেই দিব্যি বেড়ে ওঠে।

Tips to keep lucky Bamboo healthy

'লাকি ব্যাম্বু' তাড়াতাড়ি বড় হবে, কী কী নিয়ম মানবেন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০১
Share: Save:

মানি প্ল্যান্ট, জিজি প্ল্যান্ট, জেড প্ল্যান্টের মতো অন্দরমহলের শোভা বাড়াতে পারে ড্রেসেনা। চমকে গেলেন তো। বাহারি গাছগুলির তালিকায় এর নাম প্রথমেই থাকে। চলতি কথায় বলা হয় ‘লাকি ব্যাম্বু’।বসার ঘরে হোক, পড়ার টেবিলের উপর হোক, যেখানে খুশি রাখা যায় এই গাছ। খুব কম আলো ও যত্নআত্তিতেই দিব্যি বেড়ে ওঠে। কাণ্ড, পাতা দেখলে মনে হয় অবিকল বাঁশ গাছ। যদি ‘লাকি ব্যাম্বু’ ঘরে রাখতে হয়, তা হলে কী ভাবে যত্ন নেবেন জেনে নিন।

লাকি ব্যাম্বুর জন্য বেশি আলো প্রয়োজন নেই। বারান্দায়, জানালার ধারে এই গাছ রাখতে পারেন। তবে বেশি রোদ আসছে যেখানে, সেখানে এই গাছ রাখবেন না।

বাড়িতে টবের মধ্যে বা কোনও কাচের পাত্রে জল দিয়ে রাখা যাবে এই গাছ। জল যদি কালচে হয়ে যায় কিংবা তাতে কিছু ভাসমান অবস্থায় থাকে, তা হলে অবশ্যই জল বদলান। প্রয়োজনে দু’সপ্তাহে এক বার করে জল বদলে টব পরিষ্কার করুন। কাচের পাত্রে নুড়ি-পাথরের মধ্যে গাছ রাখলে সেটিও নিয়মিত পরিষ্কার করতে হবে। না হলেও শ্যাওলা জন্মে গাছ নষ্ট করে দেবে।

গাছ যদি মাটিতে পোঁতেন, তা হলে খেয়াল রাখতে হবে যাতে মাটি ভেজা না থাকে। জল পরিমিত দিতে হবে। আর এই গাছে পরিস্রুত জল দেওয়াই ভাল। কারণ জলে আয়রনের মাত্রা বেশি হলে গাছের পাতা দ্রুত হলুদ হয়ে যাবে।

অন্য বিষয়গুলি:

plants Indoor Plants Care Indoor Plant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE