Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Utensils Clean Tips

খাবারের গন্ধ মনে থেকে যাক, বাসনে নয়! ঘরোয়া টোটকায় কী ভাবে আঁশটে গন্ধ দূর করবেন?

খাবারের দাগ লেগে আছে এমন পাত্রে খাবার বেড়ে দিলে খাওয়ার ইচ্ছেটাই চলে যাবে। থালাবাসন থেকে খাবারের দাগ এবং গন্ধ দূর করার টোটকাগুলি জেনে নিলে সুবিধা হবে।

বাসন পরিষ্কারের কৌশল।

বাসন পরিষ্কারের কৌশল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৬:৪৭
Share: Save:

রান্না করতে যতটা ভাললাগে, তেল-মশলায় মাখামাখি বাসন মাজতে ঠিক ততটাই বিরক্তি আসে। একরাশ বিরক্তি মনে নিয়েই বেসিনের সামনে গিয়ে দাঁড়াতে হয়। বাসন থেকে খাবারের দাগ তোলা সহজ নয়। গায়ের সমস্ত শক্তি উজাড় করে দিয়ে ঘষলেও দাগ দূর হতে চায় না। খাবারের দাগ লেগে আছে এমন পাত্রে খাবার বেড়ে দিলে খাওয়ার ইচ্ছেটাই চলে যাবে। থালাবাসন থেকে খাবারের দাগ এবং গন্ধ দূর করার টোটকাগুলি জেনে নিলে সুবিধা হবে।

১)অধিকাংশ মানুষ যে ভুলটি করে থাকেন, তা হল রান্না-খাওয়ার পর বাসন জমিয়ে রেখে পরে সব একসঙ্গে মাজা। দীর্ঘ সময় ফেলে রাখার ফলে তেল, মশলা ও খাবারের দাগ জমে শক্ত হয়ে যায়। সেই দাগ তোলার পরিশ্রমও যেমন, দাগ দীর্ঘস্থায়ী হয়ে যাওয়ার আশঙ্কাও প্রবল। এই সমস্যা এড়াতে কাজ মিটলে বাসন মাজার আগে অবধি অপরিষ্কার বাসন জলে ডুবিয়ে রাখুন।

২) রোজকার বাসন মাজার সাবান বা তরল সাবানের সঙ্গে মিশিয়ে দিন কয়েক ফোঁটা লেবুর রস। এই মিশ্রণটি দিয়ে বাসন মাজা হলে নোংরা বাসন ঝকঝকে হয়ে উঠবে অল্প পরিশ্রমেই।

৩) ভিনিগারের কাজও প্রায় লেবুর রসের মতোই। তবে বাড়তি সুবিধা হল- এটি শুধু বাসন পরিষ্কার রাখে তাই নয়, জীবাণুনাশক হিসেবেও এর তুলনা নেই।

৪) লেবুর রসের মতো এটিও বাসন পরিষ্কার রাখার এক চমৎকার উপকরণ। সামান্য বেকিং সোডা অপরিষ্কার বাসনের উপরে ঘষে নিন। তার উপরে সাবান দিয়ে ঘষলেই দাগ উঠে আসবে অনায়াসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Utensils Clean
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE