Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Kitchen Cleaning Tips

৩ ভুল: হেঁশেলের পরিবেশ অস্বাস্থ্যকর করে তুলতে পারে, তাই সতর্ক থাকা জরুরি

কিছু ছোট ভুল আবার হেঁশেলের পরিবেশ নষ্ট করে দিতে পারে। রান্নাঘর দেখভালের ক্ষেত্রে কোন ভুলগুলি কখনও করবেন না?

Tiny Mistakes That Are Making Your Kitchen A Big Mess

হেঁশেলের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৮:২৯
Share: Save:

রান্নাঘরের দায়িত্ব নেওয়া সহজ নয়। রান্না হয়ে গেলেই হেঁশেলের সঙ্গে সম্পর্ক শেষ হয়ে যায় না। রান্নাঘর গুছিয়ে রাখাও একটা দায়িত্বের মধ্যে পড়ে। তবে রান্নাঘরের খেয়াল রাখতে ছোটখাটো ভুল হয়েই যায়। কিছু ছোট ভুল আবার হেঁশেলের পরিবেশ নষ্ট করে দিতে পারে। রান্নাঘর দেখভালের ক্ষেত্রে কোন ভুলগুলি কখনও করবেন না?

এঁটো বাসন ফেলে রাখা

সাহায্য করার কেউ না থাকলে হেঁশেলের সমস্ত কাজ একাই সামলান অনেকে। তাই সময়ের অভাবে এঁটো বাসন সময়ে মেজে উঠতে পারেন না। ডাঁই করা থাকে এক জায়গা। তবে সেটা হেঁশেলের পরিবেশের জন্য ভাল নয়। তা ছাড়া হেঁশেলে অনেক খাবারদাবার থাকে। এঁটো বাসনে বসা মাছি উড়ে গিয়ে খাবারে বসলে, সেটা শরীরের পক্ষে ভাল হবে না।

আবর্জনা জমিয়ে রাখা

সব্জির খোসা, মশলার প্যাকেট, মাছের আঁশ, ডিমের খোলা— রান্নাঘরের যাবতীয় আর্বজনা একটা জায়গায় জমা করা হয়। বিভিন্ন কারণে সব সময় দিনের দিন আবর্জনা বাইরে ফেলা হয় না। রান্নাঘরে বালতিবন্দি হয়েই জমে থাকে। রান্নাঘরে আবর্জনা বেশি দিন না রাখাই ভাল। সেখান থেকে নানা সংক্রমণের ভয় থাকে।

Tiny Mistakes That Are Making Your Kitchen A Big Mess

এঁটো বাসন ফেলে রাখা হেঁশেলের পরিবেশের জন্য ভাল নয়। ছবি: সংগৃহীত।

নিয়মিত হেঁশেল পরিষ্কার না করা

রান্না হলে, হেঁশেল নোংরা হবেই। মশলার গুঁড়ো, তেল-ঝোল ছিটকে এসে হেঁশেলের বিভিন্ন অংশে দাগ পড়ে যায়। তাই হেঁশেল নিয়মিত পরিষ্কার রাখা জরুরি। সময়ের অভাবে রোজ হেঁশেল পরিষ্কার করার ফুরসত পাওয়া যায় না। রোজের অযত্নে হেঁশেলে অগোছলো হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Kitchen Care Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE