Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Cleaning Hack

জল ফুটিয়ে খেলেও পেটের গন্ডগোল হচ্ছে? সমস্যা লুকিয়ে থাকতে পারে বোতলেই

রোজ রোজ বোতল পরিষ্কার করার সময় পান না অনেকেই। সপ্তাহে এক বার ভাল করে সাফাই প্রক্রিয়া চালালেই হবে। জেনে নিন, কী ভাবে চটজলদি হবে সমস্যার সমাধান।

চটজলদি কোন উপায়ে বোতলগুলি জীবাণুমুক্ত করবেন?

চটজলদি কোন উপায়ে বোতলগুলি জীবাণুমুক্ত করবেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৪:৪২
Share: Save:

বর্ষায় পেটখারাপ ঠেকাতে জল ফুটিয়ে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। অনেকে সেই নিয়মও মেনে চলেন। তবে জল ফুটিয়ে খেলেই যে সুরক্ষা নিচ্ছেন, তা কিন্তু নয়। নিয়মিত পরিষ্কার না করলে বোতল হয়ে ওঠে জীবাণুর আতুঁড়ঘর। সেই বোতলের জল যতই ফুটিয়ে খান, তেমন কোনও উপকার পাওয়া যাবে না বলেই ধরে নেওয়া যেতে পারে। নিত্য দিন বোতল পরিষ্কার করার সময় পান না অনেকেই। সপ্তাহে এক বার ভাল করে সাফাই প্রক্রিয়া চালালেই হবে। জেনে নিন, কী কাবে চটজলদি হবে সমস্যার সমাধান।

১) ভিনিগার ও জল: প্রায় প্রত্যেকের হেঁশেলেই ভিনিগার থাকে। সমপরিমাণ গরম জল ও ভিনিগার নিয়ে বোতলে ঢেলে রাখুন। ভাল হয়, যদি আগের রাতেই এই মিশ্রণটি বোতলে দিয়ে রাখেন। ভিনিগার বোতলের দুর্গন্ধ, ময়লা দাগ এবং জীবাণু নষ্ট করে। বোতল ব্যবহার আগে গরম জলে ভাল করে ধুয়ে নিতে হবে। নয়তো জল থেকে ভিনিগারের গন্ধ বেরোতে পারে।

নিয়মিত পরিষ্কার না করলে বোতল হয়ে ওঠে জীবাণুর আতুঁড়ঘর।

নিয়মিত পরিষ্কার না করলে বোতল হয়ে ওঠে জীবাণুর আতুঁড়ঘর। ছবি: শাটারস্টক।

২) বেকিং সোডা: রান্নায় ব্যবহার করা থেকে বোতল পরিষ্কার— সবেতেই বেকিং সোডার ভূমিকা রয়েছে। বেকিং সোডার সঙ্গে লেবুর রস এবং অল্প জল মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণটি বোতলে ভরে ২০-২৫ মিনিট রাখুন। ধোয়ার আগে ভাল করে ঝাঁকিয়ে নিন। তার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে এক বার পরিষ্কার করলে অনেক দিন দুর্গন্ধ হওয়ার ভয় থাকে না।

৩) লেবু ও নিম জল: লেবু কুচি এবং নিমপাতা একসঙ্গে ফুটিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণটি বোতলে ভরে ঘণ্টাখানেক রেখে দিন। তার পর ভাল করে ঝাঁকিয়ে ধুয়ে ফেলুন। বোতলের গায়ে লেগে থাকা যাবতীয় ময়লা এবং দুর্গন্ধ দূর হবে। বোতলে নতুন করে জল ভরার আগে ভাল করে ধুয়েমুছে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Hack Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE