Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Flower Plants Care

ঘড়ির কাঁটা ধরে ফোটে এই রঙবেরঙের ফুল, বারান্দার টবে কী ভাবে ফোটাবেন?

বাড়ির বারান্দা বা ছাদে যদি এই ফুলের গাছ লাগাতে হয়, তা হলে জেনে নিন কী ভাবে যত্ন নেবেন। কম যত্নেই একরাশ ফুল হয় এই গাছে।

How to Grow and take care of 9 O\\\\\\\'clock plants at your home

রঙিন ফুল মন ভাল করে দেবে, কম যত্নেই সময় ধরে ফুটবে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৯:২৪
Share: Save:

কোনওটা গোলাপি, কোনওটা হলুদ, আবার ধবধবে সাদাও আছে। রঙবেরঙের এই ফুল দেখলেই মন ভাল হয়ে যায়। সকালে ঘুম থেকে উঠে যখন দেখবেন, থোকা থোকা ফুল ফুটে আছে, স্বাভাবিক ভাবেই মনের ক্লান্তি দূর হয়ে যাবে। এই ফুল কিন্তু সময় ধরে ফোটে। একেবারে ঘড়ির কাঁটায় কাঁটায়। এর নাম নাইন ও’ক্লক। ঠিক সকাল ৯টায় পাপড়ি মেলবে এই ফুল। আবার ফোর ও’ক্লক ফুলও আছে যা ভোর ৪টেয় ফুটবে। বাড়ির বারান্দা বা ছাদে যদি এই ফুলের গাছ লাগাতে হয়, তা হলে জেনে নিন কী ভাবে যত্ন নেবেন। কম যত্নেই একরাশ ফুল হয় এই গাছে।

নাইন ও’ক্লক গাছের জন্য এমন মাটি তৈরি করুন যে মাটিতে জল নিকাশি ব্যবস্থা খুব ভাল। আবার মাটি যেন খুব শুকিয়েও না যায়। রাসায়নিক সারের বদলে জৈব সার ব্যবহার করুন। এতে ফুলের ফলন ভাল হবে। কাঁকুড়ে মাটিতেও এই গাছ খুব ভাল হয়। টবের মাটির উপর ছড়িয়ে দিন শুকনো বালি, নীচে ছোট ছিদ্র রাখুন যাতে অতিরিক্ত জল বেরিয়ে যেতে পারে।

রোজ সকালে বা বিকেলে এক বার করে জল দিলেই হল। এক-আধ দিন জল দিতে ভুলে গেলেও গাছ বেঁচে থাকে।

এই ধরনের গাছ বেশি সূর্যের আলো পছন্দ করে। টব রোজই পাঁচ থেকে ছয় ঘণ্টা রোদে রাখতে হবে।

এই গাছ খুব লম্বা হয় না। ৬ থেকে ৮ ইঞ্চি উচ্চতা পর্যন্ত বাড়ে। তবে খুব ঝাঁকড়া হয়। তাই একটু বেশি জায়গা এছে, এমন জায়গাতেই টব রাখবেন।

এই গাছের আকৃতিকে সুন্দর ও আকর্ষক করে তুলতে গাছের সঠিক ছাটাই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর জন্য প্রতিদিন গাছের ডালপালা ছাটাই করুন। এতে ফুলের ফলন ভাল হবে।

পোকামাকড়ের উপদ্রব কমই হয় এই গাছে। তবে প্রতি চার দিন অন্তর সার দিন ও কীটনাশক স্প্রে করুন। দেখবেন রোজ সময় ধরেই ফুটছে এই ফুল।

অন্য বিষয়গুলি:

Plant Care Gardening Plantations
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE