Advertisement
১৯ অক্টোবর ২০২৪
Cleaning Tips

হেঁশেলে ভিনিগার আছে? দীপাবলির আগে সেটা দিয়েই কী ভাবে বাড়িঘর ঝকঝকে করে তুলবেন?

ডিটারজেন্টের গুঁড়ো কিংবা সাবান দিয়ে পরিষ্কার করার চেয়ে এক্ষেত্রে ভরসা হতে পারে ভিনিগার। বাড়ির কোন জিনিসগুলি ভিনিগার দিয়ে পরিষ্কার করে নিতে পারেন?

ভিনিগার দিয়ে ঝকঝকে করে তুলুন ঘরবাড়ি।

ভিনিগার দিয়ে ঝকঝকে করে তুলুন ঘরবাড়ি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১৯:২৪
Share: Save:

সামনেই দীপাবলি। দুর্গাপুজোর মতো কালীপুজোর আগেও বাড়িঘর পরিষ্কার করা হয়। সদ্য উৎসব পেরিয়েছে। উৎসবের আবহে বাড়িঘর অগোছালো হয়ে পড়ে। আলাদা আলাদা করে বাড়ির প্রতিটি জিনিস পরিষ্কার করতে হয়। ডিটারজেন্টের গুঁড়ো কিংবা সাবান দিয়ে পরিষ্কার করার চেয়ে এক্ষেত্রে ভরসা হতে পারে ভিনিগার। বাড়ির কোন জিনিসগুলি ভিনিগার দিয়ে পরিষ্কার করে নিতে পারেন?

১) খাবার গরম করতে গেলেও মাইক্রোওয়েভের ভিতরের দেওয়ালে তেল ছিটকে লাগে। সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলতে না পারলে পরে সেই দাগ তোলাও মুশকিল হয়ে যায়। তবে জল এবং ভিনিগারের দ্রবণ কিন্তু যে কোনও তেলের দাগ সহজেই তুলে ফেলতে পারে।

২) হেঁশেলের নানা রকম উচ্ছিষ্ট কিংবা জলের মধ্যে থাকা আয়রন জমে বন্ধ হতে পারে সিঙ্কের মুখ। এই সমস্যা থেকে মুক্তি পেতে ভিনিগার এবং বেকিং সোডার মিশ্রণ ঢেলে দিন সিঙ্কে। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

৩) জলের মধ্যে থাকা আয়রন জমতে থাকে কল কিংবা শাওয়ারের মুখে। দীর্ঘ দিন ধরে তা জমতে জমতে শাওয়ার কিংবা কলের মুখ নষ্ট করে দেয়। জলের গতি কমতে থাকে। ভিনিগার কিন্তু এই সমস্যার সমাধান করে দিতে পারে। সারা রাত ভিনিগারের দ্রবণে শাওয়ার কিংবা কলের মুখগুলি ডুবিয়ে রাখুন। পরের দিন সকালে ভাল করে মুছে নিয়ে ব্যবহার করুন।

অন্য বিষয়গুলি:

Vinegar Clean
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE