Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Tips To Clean Gas Oven

গ‍্যাস অভেনে ঝোল-ডাল পড়ে দাগ হয়ে গিয়েছে? ঘরোয়া টোটকায় কী ভাবে পরিষ্কার করবেন?

খাবারদাবার পড়ে গ্যাস নোংরা হলে তা পরিষ্কার করতে ভরসা রাখুন অন্য কয়েকটি খাবারে।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ২৩:২৪
Share: Save:

ব্যস্ততার কারণে নিয়ম করে গ্যাস পরিষ্কার করে রাখা সম্ভব হয় না। কারণ গ্যাস ভাল করে মুছে ঝাঁ-চকচকে করে তোলা বেশ সময়সাপেক্ষও বটে। তা ছাড়া, এমনি বাজারচলতি সাবান কিংবা তরল ক্লিনার দিয়ে ভাল করে গ্যাস পরিষ্কারও হয় না। খাবারদাবার পড়ে গ্যাস নোংরা হলে তা পরিষ্কার করতে ভরসা রাখুন অন্য কয়েকটি খাবারে।

লেবুর রস

ওজন ঝরাতে পাতিলেবুর রস খান অনেকেই। রোগা হওয়ার জন্য ভরসা রাখছেন যে পানীয়ে, সেটিই গ্যাস পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন। পাতিলেবুর রসে থাকা অ্যাসিড গ্যাস পরিষ্কারে দারুণ কার্যকরী। ভাল হয়, যদি পাতিলেবুর রস হালকা করে গরম করে নেন। তাহলে জেদি দাগও নিমেষে দূর হবে।

অলিভ অয়েল

শরীর সুস্থ রাখা থেকে ত্বকের যত্ন— সবেতেই অলিভ অয়েল দারুণ উপকারী। ঘরের টুকিটাকি কাজ সারতেও এই তেলের জুড়ি মেলা ভার। তেল, ঘি, মশলা জমে গ্যাসের গায়ে আঠা আঠা হয়ে যায়। সেই আঠালো ভাব দূর করা সহজ নয়। অনেক সময় সাবান দিয়ে ঘষলেও উঠতে চায় না। তবে অলিভ অয়েলের উপর ভরসা রাখলে সুফল পাবেন। গ্যাসের গায়ে অলিভ অয়েল স্প্রে করে স্ক্রাবার দিয়ে ভাল করে ঘষে নিন। প্রথম বারে সব ময়লা সাফ না হলে আর এক বার ঘষে নিন।

কফি

মনখারাপ হলে কফির কাপে চুমুক দিলে চাঙ্গা হয় মন। তবে মন চাঙ্গা করা ছাড়াও কফির আরও অনেক গুণ আছে। কফির গুণেই ঝকঝকে হবে গ্যাস অভেন। কফি পাউডার জলে গুলে গ্যাসের গায়ে প্রলেপ দিন। কিছু ক্ষণ রাখুন। তার পর বাসন মাজার জালি দিয়ে গ্যাস ভাল করে ঘষে নিলেই নোংরা উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gas oven Home Cleaning Tips Home Cleaning
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE