Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Glass Utensils

শখের কাচের বাসনে দাগ পড়ছে? কী ভাবে নতুনের মতো চকচকে রাখবেন?

কাচের বাসন যত্নে রাখা বেশ ঝক্কির কাজ। কিন্তু শখের বাসনপত্রের যত্ন না দিলে তাতে দাগছোপ পড়বে। তা হলে কী করণীয়? সহজ উপায় শিখে রাখুন।

How to clean and maintain Glass Utensils

কাচের বাসন ঝকঝকে রাখবেন কী উপায়ে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ১৯:৪১
Share: Save:

স্টিল বা কাঁসার বাসন ব্যবহারের চল এখন কমেছে। কাচের বাসনেই ভরে উঠছে রান্নাঘরের ক্যাবিনেট। জানেন তো, কাচের বাসন রাখলেই হল না। তার সঠিক যত্নও চাই। কেতাবি হোক বা রোজের ব্যবহারের বাসন, দীর্ঘ দিন ধরে ব্যবহার করতে থাকলে তার জেল্লা হারিয়ে যায়। কাচের বাসনে হলেদেটে ছোপও পড়ে যায়। আবার একটু অসাবধান হলেই ভেঙে যেতে পারে। তাই কাচের বাসন যত্নে রাখা বেশ ঝক্কির কাজ। কিন্তু উপায় জানা থাকলে, সহজেই শখের বাসনপত্রের সঠিক যত্ন নিতে পারবেন।

কী করবেন

১) কাচের বাসন পরিষ্কার রাখা খুব জরুরি। তার জন্য উষ্ণ গরম জলে পাতিলেবুর রস মিশিয়ে বাসনপত্রগুলি ৩০ মিনিটের মতো ভিজিয়ে রাখুন। তার পর সাবান জল দিয়ে ধুয়ে ফেলুন। কাচের বাসন কখনওই স্ক্রাবার দিয়ে জোরে ঘষবেন না। এতে বাসনের গায়ে দাগ পড়ে যাবে।

২) আপনার হাত থেকে কি বারে বারেই কাচের বাসন পড়ে ভেঙে যায়? তা হলে বাসন ধোওয়ার সময়ে একটি তোয়ালে পেতে রাখুন। হালকা করে বাসন ধুয়ে তোয়ালের উপর রাখুন। তা হলে পড়ে গিয়ে ভেঙে যাওয়ার ভয় কমবে।

৩) রোজের ব্যবহারের কাচের বাসন শুধু সাবান জলে ধুলেই হবে না। তেলমশলার দাগ চেপে বসবে। জলে সামান্য ভিনিগার মিশিয়ে সেই জল দিয়ে বাসন ধুয়ে ফেলুন। দেখবেন সমস্ত দাগছোপ উঠে গিয়েছে।

৪) প্রতিদিন ব্যবহারের পরে কাচের বাসনের জল ঝড়িয়ে তবে ক্যাবিনেটে তুলে রাখেন তো? জল সমেত বাসন কখনওই ক্যাবিনেটে ঢোকাবেন না। শুকনো সুতির কাপড়ে বাসন ভাল করে মুছে তবেই তুলবেন।

৫) পুরনো কাচের বাসনও নতুনের মতো ঝকঝক করবে। তারও উপায় আছে। চাল ধোওয়া জলে বাসনগুলি ভিজিয়ে রেখে দিন। দেখবেন ঝকঝক করছে।

৬) কাচের ডিশ, কাপ ব্যবহার করতে করতে হলদেটে দাগ পড়ে যায়। এই দাগ তুলতে হলে জলের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে ভাল করে ধুয়ে নিন। দেখবেন সব দাগ উঠে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Kitchen Tips Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE