Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Cleaning Tips

শুধু কৌশল জেনে নিলেই কেল্লাফতে, ১০ মিনিটেই ঘর হয়ে উঠবে চকচকে

আলস্য কাটিয়ে বাড়ির অলিঘুঁজি থেকে ধুলো পরিষ্কার অনেকের পক্ষেই কষ্টদায়ক। তবে কিছু সহজ কৌশল রয়েছে। কমসময়ে বাড়িঘর হয়ে উঠবে চকচকে এবং ঝকঝকে।

কমসময়ে ঘর পরিষ্কার করা যায়।

কমসময়ে ঘর পরিষ্কার করা যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৫:০৮
Share: Save:

সাংসারিক ব্যস্ততা, অফিসের চাপ, ব্যক্তিগত জীবনের জটিলতা সব সামলে হাতে যেটুকু সময় বেঁচে থাকে, তখন বিশ্রাম নিতেই সবচেয়ে বেশি ইচ্ছা করে। তবে বাড়িঘর পরিষ্কার রাখাও অত্যন্ত জরুরি একটি কাজ। সেটি করতেই অনেকেরই সবচেয়ে বেশি আলসেমি ঘিরে ধরে। আলস্য কাটিয়ে বাড়ির অলিঘুঁজি থেকে ধুলো পরিষ্কার অনেকের পক্ষেই কষ্টদায়ক। তবে কিছু সহজ কৌশল রয়েছে। কমসময়ে বাড়িঘর হয়ে উঠবে চকচকে এবং ঝকঝকে।

১) দেওয়াল হোক কিংবা মেঝে— কোনও দাগছোপ ঝাঁকিয়ে বসতে দেবেন না। বেশি দেরি হয়ে গেলে পরিষ্কার করা মুশকিল হয়ে যাবে। চোখের সামনে কোনও দাগ দেখতে পালে তখন পরিষ্কার করে ফেলুন। তা হলে পরে পরিশ্রম কম হবে।

২) প্লাস্টিক বা কাচের একটি শিশিতে বেকিং সোডা এবং ভিনিগার মিশিয়ে রেখে দিন। সর্বজনীন এই দ্রবণে রান্নাঘরের সিঙ্ক থেকে গ্যাস অভেন, মাইক্রোঅয়েভ, ফ্রিজ— সবই পরিষ্কার করে ফেলা যায়।

৩) ছুটির দিন যদি একটু তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে পারেন, তা হলে কাজ এগোতে সুবিধা হবে। তা ছাড়া সকালে উঠলে শরীরও চনমনে এবং চাঙ্গা থাকে। আবার ‘স্বচ্ছ ঘর অভিযানে’ও সফল হবে।

৪) অন্য সমস্ত কাজ ছেড়ে শুধু ঘর পরিষ্কার না করলেও চলবে। রান্না করতে করতে পরিষ্কার করা যায়। আবার মোবাইলে ওটিটি প্ল্যাটফর্মে সিনেমা দেখার ফাঁকেও ঘর পরিষ্কার করে নিতে পারেন।

৫) সাবান কিংবা শ্যাম্পুর ফেনা নিয়ে স্নানঘরে খেলা করেন? ওই ফেনা কিন্তু স্নানঘর পরিষ্কারের ক্ষেত্রে কার্যকরী হতে পারে। সাবান-শ্যাম্পুর ফেনা ভাল স্ক্রাবার। স্নানঘরের মেঝে এবং দেওয়ালে মাখিয়ে ভাল করে ঘষে নিলেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Clean
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE