Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Home Plants Care Mistakes

শখ করে ঘরে সাজানো গাছ শুকিয়ে যাচ্ছে, কোন ভুলে এমনটা হতে পারে?

ঘরের গাছের পাতা ঝরে যাচ্ছে? কোন ভুলে তরতাজা গাছ দু’দিনেই মরে যেতে পারে?

পরিচর্যায় কোন ভুল হলে শুকিয়ে যেতে পারে ঘরে রাখা গাছ?

পরিচর্যায় কোন ভুল হলে শুকিয়ে যেতে পারে ঘরে রাখা গাছ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩১
Share: Save:

সবুজের ছোঁয়ায় ঘর সাজিয়েছিলেন। কিন্তু সেই গাছই কি আচমকা শুকিয়ে যাচ্ছে? দু’দিন আগেই দেখেছিলেন নতুন পাতা গজিয়েছে। হঠাৎ সেই গাছে পাতা ঝরে শুকিয়ে মরে গেল। কোন ভুলে এমনটা হতে পারে?

জল

সাধারণত অন্দরসজ্জায় কম পরিচর্যায় বেড়ে ওঠে, এমন গাছই বেছে নেন অনেকে। তবে কম পরিচর্যা মানে, একবারেই গাছের দিকে নজর দিতে হবে না এমনটা নয়। গাছের বৃদ্ধির জন্য জল দরকার। তবে এক এক গাছের প্রয়োজনীয়তা এক এক রকম। অতিরিক্ত জল দিলে, গোড়ায় জল জমলে গাছ মরে যেতে পারে। আবার একেবারেই জল না দিলেও গাছ শুকিয়ে যেতে পারে। সবচেয়ে ভাল হয় দু’দিন অন্তর অল্প করে জল দিলে। জল বেশি হলে তা বেরিয়ে যাওয়ার ছিদ্র থাকা প্রয়োজন।

আলো

কম আলোর গাছ মানে এই নয় যে, সেই গাছের সূর্যালোকের প্রয়োজন নেই। গাছ এমন জায়গায় রাখতে হবে যেখানে সরসারি রোদ পড়ে না, কিন্তু রোদের তাপ আসে। ঘরের যে প্রান্তে গাছ একেবারে রোদ পায় না, সেগুলিকে দিনের কোনও একটি সময় ছায়াযুক্ত স্থান যেখানে সূর্যের তাপ, বাইরের হাওয়া আসে, এমন জায়গায় বসিয়ে রাখা দরকার।

আর্দ্রতা

গাছের জন্য সঠিক মাত্রায় আর্দ্রতাও প্রয়োজন। তাই আর্দ্রতা কম, এমন জায়গায় গাছ রাখলে ক্ষতি হতে পারে। সে কারণেই এসির হাওয়া লাগছে, এমন জায়গায় গাছ না রাখাই ভাল। এসি ঘরের আর্দ্রতা কমিয়ে দেয়। তার জেরে গাছ শুকিয়ে যেতে পারে।

সঠিক গাছ

গাছের বেড়ে ওঠার সঙ্গে আবহাওয়ার গুরুত্বপূর্ণ সম্পর্ক থাকে। গাছ নির্বাচনেও তা মাথায় রাখা প্রয়োজন। গাছটির বাড়-বৃদ্ধির জন্য কতটা আলো-হাওয়া প্রয়োজন, সেই পরিবেশ, তাপমাত্রা যথাযথ মিলবে কি না, বুঝেই গাছ নির্বাচন করতে হবে।

সার

গাছের পরিচর্যায় সারেরও প্রয়োজন। তবে সার দিলেই যে গাছ দ্রুত বেড়ে উঠবে এমনটা নয়। বরং মাত্রা যদি ভুল হয়, বা সঠিক গাছে ঠিক সার না দেওয়া হয়, গাছ মরে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

plants Indoor Plants Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE