Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Dressing Table Decorain Tips

ফুলদানি, পুতুল কিংবা আলো! সঠিক ভাবে রাখতে জানলে পুরনো ড্রেসিং টেবিলই হবে নতুনের মতো

অন্দরসজ্জায় সাজগোজের জায়গা খুব গুরুত্বপূর্ণ। সাজসজ্জার জন্য জরুরি ড্রেসিং টেবিল সাজাবেন কী ভাবে?

ড্রেসিং টেবিল সাজাবেন কী ভাবে?

ড্রেসিং টেবিল সাজাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ২০:৪৪
Share: Save:

ঘরের এক কোনে রাখা সাজগোজ করার টেবিলটি মেয়েদের খুব কাছের। নিজের সাজের পাশাপাশি টেবিলের সজ্জা নিয়েও নানা খুঁটিনাটি চলতে থাকে তাঁদের মাথায়। রকমারি নকশার ড্রেসিং টেবিল যেমন ঘরের সৌন্দর্য বৃদ্ধি করে, তেমনই উপযুক্ত সজ্জায় ড্রেসিং টেবিলও হয়ে ওঠে সুন্দর। কাঠ থেকে শুরু করে প্লাইউডের রকমারি ড্রেসিং টেবিল হয়। তবে চওড়া ড্রেসিং টেবিল হলে তা সুন্দর করে সাজানো যায়।

কী ভাবে সাজাবেন ?

ফুলের ছোঁয়া

ফুলের ছোঁয়ায় ড্রেসিং টেবিল হয়ে উঠতে পারে একেবারে অন্যরকম। রকমারি ফুলদানিতে ফুল সাজানো যায়, আবার স্বচ্ছ কাচের পাত্রেও রঙিন ফুল সাজিয়ে রাখলে দেখতে ভাল লাগে। কৃত্রিম ফুল রাখতেই পারেন, তবে যদি টাটকা ফুলের ছোঁয়া থাকে তবে সৌন্দর্যের সঙ্গে সুগন্ধ বাড়তি পাওনা হতে পারে।

ফুল দিয়ে সাজানো যায় ড্রেসিং টেবিল।

ফুল দিয়ে সাজানো যায় ড্রেসিং টেবিল। ছবি: সংগৃহীত।

আলো

সঠিক আলোক সজ্জায় শুধু ড্রেসিং টেবিল সুন্দর লাগে তা নয়, সাজগোজের জন্যও সঠিক আলো প্রয়োজন। সঠিক আলো ছাড়া রূপটানেও অসুবিধা হয়। তবে ড্রেসিং টেবিলে যদি সুন্দর একটা টেবিল ল্যাম্প লাগানো যায় তা হলে কিন্তু দেখতে খুব সুন্দর লাগবে। বিভিন্ন ধরনের টেবিল ল্যাম্প হয়, লম্বা, উপরে ছাউনি দেওয়া। পছন্দমতো যে কোনও একটি বেছে নিতে পারেন।

ড্রেসিং টেবিল সাজাতে পারেন নানা ভাবে।

ড্রেসিং টেবিল সাজাতে পারেন নানা ভাবে। ছবি: সংগৃহীত।

সবুজের ছোঁয়া

ড্রেসিং টেবিলে সবুজের ছোঁয়া সজীবতা এনে দিতে পারে। ঘরের জন্য উপযোগী যে কোনও গাছ সুন্দর টবে রাখতে পারেন ড্রেসিং টেবিলে। কাচের ফুলদানিতে জলে বেড়ে ওঠে এমন গাছও রাখা যায়। লাকি ব্যাম্বু, পিস লিলি, পোথোস রাখতে পারেন সজ্জায়।

সাজিয়ে রাখুন প্রসাধনী

সুগন্ধির সুন্দর বোতল, কাচের কারুকাজ করা ঢাকনা দেওয়া পাত্রও ব্যবহার করতে পারেন ড্রেসিং টেবিল সাজিয়ে তুলতে। কাচের পাত্রে হার, দুল সাজিয়ে রাখতে পারেন। নেল পালিশ থেকে অন্যান্য প্রসাধনী সাজিয়ে রাখার জন্য বিভিন্ন ধরনের তাক পাওয়া যায়। ড্রেসিং টেবিলের উপর সেই তাক রেখে জিনিসপত্র গুছিয়ে রাখুন।

ঘর সাজানোর জিনিস

ঘর সাজানোর পুতুল, মূর্তি, ছোট ছোট আলো যোগ করেও ড্রেসিং টেবিল সাজাতে পারেন। আসলে কোনও জিনিস সাজানোর নির্দিষ্ট কোনও নিয়ম নেই। তা অনেকটাই নিজের ভাল লাগা, রুচি, পছন্দের উপর নির্ভর করে। যিনি সাজাচ্ছেন তাঁর দৃষ্টিভঙ্গিও প্রতিফলিত হয় গৃহের সাজসজ্জায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dressibg Table Home Decor Home Décor Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE