Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Plastic Pollution

রোজের জীবনে প্লাস্টিকের ব্যবহার কমাবেন কী করে? কিছু উপায় মেনে চললে পরিবেশের জন্যই ভাল

দৈনন্দিন কাজে প্লাস্টিকের ব্যবহার কমান। বিকল্প অনেক উপায় আছে। সেগুলি মেনে চললে পরিবেশে প্লাস্টিক বর্জ্যের পরিমাণও অনেক কমে যাবে।

Here are some ways to reduce your use of plastic in daily life

প্লাস্টিকের বদলে বিকল্প কী কী জিনিস ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৭:০০
Share: Save:

রোজের জীবনে প্লাস্টিকের ব্যবহারই সবচেয়ে হয়। সে সব্জি কিনে আনার প্লাস্টিকের ব্যাগ থেকে শুরু করে খাবার রাখা, টিফিন বাক্স সবই প্রায় প্লাস্টিকের। যত বেশি প্লাস্টিকের ব্যবহার হচ্ছে, ততই প্লাস্টিকজাত বর্জ্যের পরিমাণও বাড়ছে। চারপাশেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে প্লাস্টিক। আর এই ব্যপকভাবে বেড়ে যাওয়া প্লাস্টিকের অর্থই হল পরিবেশের ক্ষতি। প্লাস্টিক দূষণ বন্ধ করার জন্য এত নিয়ম-নীতি চালু হয়েছে কিন্তু তোয়াক্কা করছে ক’জন। দৈনন্দিন কাজে প্লাস্টিকের ব্যবহার বেড়েই চলেছে। বৃহত্তর ক্ষেত্রে প্লাস্টিক দূষণ থেকে কবে পরিত্রাণ পাওয়া যাবে তা জানা নেই, তবে রোজের জীবনে প্লাস্টিকজাত সামগ্রীর ব্যবহার কমিয়ে সে পথেই কয়েক ধাপ এগিয়ে যাওয়া সম্ভব।

কী কী উপায়ে প্লাস্টিকের ব্যবহার কমাবেন?

১) প্লাস্টিকের চামচ, বাটির ব্যবহার বন্ধ করুন। প্লাস্টিকের বদলে স্টিলের বা কাঠের চামচ ব্যবহার করতে পারেন। প্লাস্টিকের বদলে কাঠের চিরুনি একবার ব্যবহার করেই দেখুন না।

২) প্লাস্টিকের বোতলে জল খেলে শরীরে দুরারোগ্য ব্যধি হতে পারে। কারণ প্লাস্টিকের বোতল থেকে প্লাস্টিকের কণা তথা মাইক্রোপ্লাস্টিক জলে মিশে যায়, যা ক্যানসার-সহ বিভিন্ন রোগের কারণ। তাই স্টিল বা কাচের বোতল ব্যবহার করাই শ্রেয়। মাটির অথবা তামার বোতল থেকেও জল খেতে পারেন। তা অনেক বেশি স্বাস্থ্যকর।

৩) দাঁত মাজার ব্রাশ নিশ্চয়ই প্লাস্টিকের? বদলে বাঁশের তৈরি ব্রাশ ব্যবহার করে দেখুন। খুব একটা মন্দ হবে না।

৪) প্লাস্টিকের ব্যাগের ব্যবহার কমান। বিকল্প উপায় অনেক আছে। সব্জি কেনার জন্য কাপড়ের ব্যাগ বা তারের জালি লাগানো ব্যাগ ব্যবহার করতে পারেন। রোজের টুকিটাকি জিনিস কিনে আনতে কাগজের ব্যাগও ব্যবহার করতে পারেন। পাটের ব্যাগ তো খুবই টেকসই।

৫) প্লাস্টিকের স্ট্র-এর বদলে ব্যবহার করুন কাগজের স্ট্র। অফিসে বা বেড়াতে যাওয়ার সময় নিজের কাপ সঙ্গে রাখুন। যাতে বার বার প্লাস্টিকের কাপে চা, কফি না খেতে হয়।

৬) টিফিন গুছিয়ে নিয়ে যান স্টিলের বা বোরোসিলের বাক্সে। প্লাস্টিকের টিফিন বাক্সের ব্যবহার কমান। শিশুকে স্কুলের টিফিনও প্লাস্টিকের বাক্সে দেবেন না।

৭) কাঁচা সব্জি, ফল, ড্রাই ফ্রুটস প্লাস্টিকের ব্যাগে রাখা ছাড়ুন। জাল, কাপড়ের ব্যাগ ব্যবহার করুন তার বদলে। প্লাস্টিকের ঝুড়ির বদলে বাঁশ বা বেতের ঝুড়ি ব্যবহার করুন। বাঁশ বা বেতের সামগ্রী দেখতেও খুব ভাল।

৮) শুকনো খাবার বা রান্না করা খাবার প্লাস্টিকের কন্টেনারে না রেখে কাচের বা স্টিলের পাত্রে রাখুন। সেরামিকের বিভিন্ন মাপের ও রঙের পাত্র পাওয়া যায় এখন। ডিনার সেটও সেরামিকের পেয়ে যাবেন। প্লাস্টিকের থালার বদলে এগুলি ব্যবহার করুন।

অন্য বিষয়গুলি:

Plastic use Plastic Ban Pollution Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE