Advertisement
০৪ অক্টোবর ২০২৪
Phone Safety

পুজোয় ঘুরতে যাবেন? যাত্রাপথে নিজের ফোন সুরক্ষিত না রাখলেই বিপদ, কী কী ভুল করবেন না?

উৎসবের সময়ে সাইবার অপরাধের ঘটনা অনেক বেড়ে যায়। সামান্য ভুল ও অসতর্কতায় বড় বিপদ ঘটতেই পারে। আপনার অজান্তে আপনারই ফোনে হানা দিতে পারে প্রতারকেরা।

Here are some tips to keep your phone safe on your travel

যাত্রাপথে কোন কোন ভুল করলেই বড় বিপদ ঘটতে পারে? প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১২:১৮
Share: Save:

পুজোর বেড়াতে যাওয়ার পরিকল্পনা আছে? ট্রেনে, বাসে, গাড়িতে বা বিমানে যাতে চেপেই যান না কেন, নিজের ফোন বা ডিভাইস সুরক্ষিত রাখতে কিছু নিয়ম মেনে চলতেই হবে। ভাবছেন যাত্রাপথে বিরক্তি লাগলে গান শুনে, সিনেমা দেখে দিব্যি কাটিয়ে দেবেন।যত ক্ষণ খুশি ব্লু-টুথ চালু রাখবেন। এমন করলেই কিন্তু বিপদ। এমনিও উৎসবের সময়ে সাইবার অপরাধের ঘটনা অনেক বেড়ে যায়। সামান্য ভুল ও অসতর্কতায় বড় বিপদ ঘটতেই পারে। আপনার অজান্তেই আপনারই ফোনে হানা দিতে পারে প্রতারকেরা। যাত্রাপথে কী ভাবে নিজের স্মার্টফোন সুরক্ষিত রাখবেন, তার কিছু উপায় জেনে রাখুন।

বিনামূল্যে ওয়াইফাইয়ের ফাঁদে পড়বেন না

রেল স্টেশন, বিমানবন্দর হোক কিংবা হোটেল— সুযোগ পেলেই বিনা পয়সার ওয়াইফাই-কে কাজে লাগানোর অভ্যাস আছে কি? এই ওয়াইফাই ব্যবহার করে হোয়াট্‌সঅ্যাপ, ফেসবুক করছেন, অথবা সিনেমা ডাউনলোডও করছেন। তা হলে কিন্তু সাবধান। নিখরচার ওয়াইফাই-এ সুরক্ষার ভিত কতটা মজবুত তা আপনি জানে না। এই ধরনের ওয়াইফাই-এ তথ্য ফাঁসের ঝুঁকি থাকে। নামী রেস্তরাঁ বা কোনও হোটেলে গিয়ে সেখানকার ওয়াইফাই ব্যবহার করে ভুলেও নিজের ব্যাঙ্কিং অ্যাপে ঢুকবেন না। এতেও চুরি হয়ে যেতে পারে আপনার ব্যক্তিগত ও গোপন তথ্য।

যেখানে-সেখানে ফোন চার্জ দেবেন না

বাড়ির বাইরে থাকাকালীন ফোনের চার্জ শেষ হয়ে এলে বাহ্যিক বিভিন্ন পোর্ট থেকে ফোন চার্জ দিতে বাধ্য হন অনেকেই। সাইবার বিশেষজ্ঞ রাজর্ষি রায়চৌধুরী বলছেন, এই ভাবে যেখানে সেখানে ফোন চার্জে বসালে হয়ে যেতে পারে বড়সড় ক্ষতি। আধুনিক মোবাইল চার্জ দাওয়ার জন্য যে তার ও ইউএসবি যন্ত্র ব্যবহার করা হয় তা চার্জ দেওয়ার পাশাপাশি তথ্য দেওয়া নেওয়া করতেও সহায়তা করে। এই ধরনের তার ও যন্ত্রাংশ ব্যবহার করে খুব সহজেই চুরি করে ফেলা যায় সংশ্লিষ্ট ফোনের যাবতীয় তথ্য। এমনকি, ফোন হ্যাক করে ফেলাও অসম্ভব নয়।

ফোনের সফট্‌অয়্যার আপডেট রাখুন

ফোনের সফ্‌টঅয়্যার আপডেট করে রাখুন। আপনার স্মার্টফোনে যদি সফ্‌টঅয়্যার আপডেট করা থাকে, তা হলে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থার সুবিধা পাবেন।

ফোনের সেটিংসে কিছু বদল আনুন

ঘুরতে যাওয়ার আগে ফোনের ‘প্রাইভেসি সেটিংস’-এ কিছু বদল করে নিন। সবচেয়ে আগে নিজের ফোনের লোকেশন ম্যাপ বন্ধ রাখুন। তা হলে আপনার ফোন ট্র্যাক করা যাবে না। বেড়াতে গিয়ে আপনি কোথায় আছেন সেই জায়গার নাম, ঠিকানা কখনওই সমাজমাধ্যমে পোস্ট করবেন না।

অজানা অ্যাপ থেকে সাবধান

বাইরে ঘুরতে গিয়ে নিখরচার ওয়াইফাই ব্যবহার করে কোনও অ্যাপ ইনস্টল করবেন না। অজানা অ্যাপের মাধ্যমে ম্যালঅয়্যার বা ক্ষতিকর সফট্‌অয়্যার ইনস্টলড হয়ে যেতে পারে ফোনে। যদি কোনও অ্যাপ ডাউনলোড করতেই হয়, তা হলে চেক-বক্সে ক্লিক করার আগে ভাল করে নিয়মাবলি পড়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Technology Tips Smartphone Hacking Phone Security
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE