Advertisement
২২ অক্টোবর ২০২৪
Food Tips

সময় এবং শ্রম বাঁচলেও, ৩ খাবার কখনও মিক্সিতে বাটা উচিত নয়

মিক্সি কাজ অনেক সহজ করে দিলেও কিছু খাবার এই যন্ত্রে না পেষা ভাল। তাতে সেই খাবারগুলির স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যায়। কোন খাবারগুলি মিক্সিতে বাটবেন না?

মিক্সিতে সব খাবার বাটা যায় না।

মিক্সিতে সব খাবার বাটা যায় না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৮:০২
Share: Save:

রোজের রান্নাবান্নায় এক বার হলেও মিক্সি ব্যবহার করতে হয়। কখনও মশলা বাটতে, আবার সময় বাঁচাতে অনেকে মিক্সিতে বানিয়ে নেন স্বাস্থ্যকর স্মুদি। তা ছাড়া মিক্সিতে কিছু বাটলে কম পরিশ্রমেই মিহি হয় মিশ্রণ। আর তাই মিক্সি খারাপ হয়ে গেলে চিন্তায় পড়েন অনেকে। মিক্সি কাজ অনেক সহজ করে দিলেও কিছু খাবার এই যন্ত্রে না পেষা ভাল। তাতে সেই খাবারগুলির স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যায়। কোন খাবারগুলি মিক্সিতে বাটবেন না?

আলু

সেদ্ধ হোক কিংবা কাঁচা, আলু কখনও মিক্সিতে না দেওয়াই শ্রেয়। এমনিতে আলুতে স্টার্চের পরিমাণ বেশি। তার উপর আলু যদি মিক্সিতে বাটেন, তা হলে এতে থাকে স্টার্চের পরিমাণ আরও বেড়ে যায়। তাতে খাবারের গুণমান কমে যায়।

ড্রাই ফ্রুটস

শরবত, স্মুদির স্বাদ বাড়িয়ে তোলে ড্রাই ফ্রুটস। তবে মিক্সিতে তৈরি করলে ড্রাই ফ্রুটস না দেওয়াই শ্রেয়। মিক্সিতে ড্রাই ফ্রুটস দিলে এর স্বাস্থ্যগুণ নষ্ট হয়। ড্রাই ফ্রুটসের গুণ আর কিছু অবশিষ্ট থাকে না। তাই শরবতে ড্রাই ফ্রুটস দিতে হলে আলাদা করে মেশান।

তীব্র গন্ধযুক্ত খাবার

পেঁয়াজ, রসুন মিক্সিতে বেটে নেন সকলে। কাজ তাড়াতাড়ি এগোলেও এই আনাজগুলির চড়া গন্ধ মিক্সিতে লেগে থাকে। ফলে এর পরে অন্য কোনও খাবার বাটার সময় এই গন্ধ লেগে যায়। আঁশটে গন্ধ

অন্য বিষয়গুলি:

Food Mixer grinder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE