Advertisement
১৫ সেপ্টেম্বর ২০২৪
Bad Food Combination

বর্ষায় টক দই খান বেশি করে, তবে সঙ্গে কিছু খাবার খেলেই শরীরে ক্ষতিকর প্রভাব পড়তে পারে

টক দইয়ের সঙ্গে কিছু খাবার না খাওয়াই শ্রেয়। তাতে দইয়ের যে পুষ্টিগুণ সেটা তো নষ্ট হয়-ই, সেই সঙ্গে শরীর খারাপেরও ঝুঁকি থাকে। দইয়ের সঙ্গে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৫
Share: Save:

পেট থেকে ত্বক, বর্ষায় সংক্রমণের ঝুঁকি অনেক বেশি থাকে। তাই এই মরসুমে এমন কিছু খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা, যা প্রদাহনাশক। এই তালিকায় একেবারে উপরের দিকে রয়েছে টক দই। বর্ষায় নিয়ম করে টক দই খাওয়ার অভ্যাস করলে অনেক রোগবালাই দূরে চলে যাবে। তবে টক দইয়ের সঙ্গে কিছু খাবার না খাওয়াই শ্রেয়। তাতে দইয়ের যে পুষ্টিগুণ সেটা তো নষ্ট হয়-ই, সেই সঙ্গে শরীর খারাপেরও ঝুঁকি থাকে। দইয়ের সঙ্গে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

তেলেভাজা

আলুর পরোটা দইয়ের সঙ্গে মাখিয়ে খেতে মন্দ লাগে না। কিন্তু ডোবা তেলে ভাজা কোনও খাবার দইয়ের সঙ্গে খেতে বারণ করছেন চিকিৎসকেরা। তেল এবং দই একসঙ্গে মিশে হজমের গোলমাল হতে পারে। শারীরিক দুর্বলতাও দেখা দিতে পারে।

দুধ

দুধ এবং দই দু’টিতেই প্রোটিন, ফ্যাট রয়েছে। ফলে দুধ, দই একসঙ্গে গেলে অম্বল হতে পারে। সেই সঙ্গে বুক জ্বালা, পেটে অস্বস্তির মতো সমস্যাও দেখা দিতে পারে। তবে দই, দুধ দু’টিই শরীরের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর। তবে আলাদা আলাদা করে খেলে বেশি উপকার মিলবে।

মাছ

মাছ হল প্রাণীজ প্রোটিন। দইয়ে যে প্রোটিন আছে, তা উদ্ভিদজাত। ফলে এই দুই ধরনের প্রোটিন একসঙ্গে শরীরে প্রবেশ করলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। হজমের সমস্যা তো থাকেই। সেই সঙ্গে পেট ভার, পেট ফাঁপার মতো কিছু অসুবিধাও দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Curd Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE