Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
kitchen Hacks

চালের ড্রামে পোকার ছড়াছড়ি? বর্ষায় ৫ কৌশল মেনে চললে আর ভোগান্তি হবে না

কিছু সহজ নিয়ম মানলেই কিন্তু চালের এই পোকা দূর করা যায়। প্রয়োজন কেবল সংরক্ষণের ঠিক উপায় জানা। জেনে নিন, কী কী উপায় চাল সংরক্ষিত করলে তাতে পোকা ধরবে না।

৫ কৌশলে চালকে পোকার হাত থেকে বাঁচাতে পারেন।

৫ কৌশলে চালকে পোকার হাত থেকে বাঁচাতে পারেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৪
Share: Save:

নানা সময়ে হেঁশেলে যে সমস্যায় সবচেয়ে বেশি পড়তে হয়, চালে পোকা ধরা তার মধ্যে অন্যতম। বিশেষ করে বর্ষাকালে চালের কৌটোয় পোকাদের আধিক্য বাড়ে। এক এক করে পোকা বেচে ফেলা খুবই শ্রমসাধ্য। কখনও কখনও পোকার পরিমাণ এতটাই বেড়ে যায়, যে সেগুলি বার করা একপ্রকার অসম্ভবও হয়ে ওঠে। চাল ফেলে দেওয়া ছাডা আর উপায় থাকে না।

পোকা ধরলে সে চাল নষ্ট তো হয়ই, পোকা বেছে সেই চাল রান্না করলেও সংক্রমণের ভয় থাকে। কিছু সহজ নিয়ম মানলেই কিন্তু চালের এই পোকা দূর করা যায়। প্রয়োজন কেবল সংরক্ষণের ঠিক উপায় জানা। জেনে নিন, কী কী উপায় চাল সংরক্ষিত করলে তাতে পোকা ধরবে না।

১) চাল সব সময় একটি মুখবন্ধ পাত্রে রাখুন। ভাল হয়, প্লাস্টিক না ব্যবহার করে যদি বড় স্টিলের ড্রামে রাখতে পারেন। এতে চাল ভাল থাকে, পোকাও ধরে না। চাল রাখার সময় তাতে কয়েকটা নিম পাতা বা তেজ পাতা ফেলে রাখুন। নিম ও তেজ পাতার গন্ধ চালের পোকারা সহ্য করতে পারে না।

২) চাল কখনও কাঠের বাক্সে রাখবেন না। কাঠে পোকা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে। নিয়মিত চালের চালে পোকা ধরলে তা ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ফ্রিজের ঠান্ডায় পোকা মারা যায়।

৩) চালের কৌটোয় কয়েক কোয়া শুকনো রসুন ফেলে রাখলেও হতে পারে মুশকিল আসান। রসুনের মধ্যে থাকা সালফার পোকামাকড়কে দূরে রাখতে সাহায্য করে।

৪) শুনতে অবাক লাগলেও চালের ড্রামে দেশলাই বাক্স ফেলে রাখলেও পোকামাকড়ের আক্রমণের ঝুঁকি কমে। দেশলাই বাক্সতেও সালফার থাকে, যার গন্ধে পোকামাকড় দূরে থাকে।

৫) গোবিন্দভোগের মতো সুগন্ধ রয়েছে এমন চালে পোকামাকড় বেশি আক্রমণ করে। সে ক্ষেত্রে পোকামাকড়ের হাত থেকে বাঁচাতে চাল ফ্রিজে রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rice Life Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE