Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Life Hacks

৫ খাবার: বাজার থেকে কিনে এনে ভুলেও ফ্রিজে রাখবেন না

পুষ্টিবিদেরা বলছেন, সব খাবারের ক্ষেত্রে ফ্রিজে রাখার নিয়ম খাটে না। কিছু খাবারের গুণগত মানও নষ্ট হয়ে যায় ফ্রিজে রাখলে। জানেন, এমন কোন কোন খাবার আছে যা ফ্রিজে রাখা যায় না?

কোন কোন খাবার ফ্রিজে রাখলেই নষ্ট হয়ে যায়?

কোন কোন খাবার ফ্রিজে রাখলেই নষ্ট হয়ে যায়? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৬:৪৭
Share: Save:

রোজ বাজারে যাওয়ার সময় কই? তাই সপ্তাহের বাজার এক বারেই কিনে ফ্রিজে ভরে রাখেন। এত সব্জি, মাছ, মাংস এনে অনেকেই মনে করেন খাবার ভাল রাখতে তা ফ্রিজে রেখে দেওয়াই বোধ হয় একমাত্র পন্থা। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, সব খাবারের জন্য এই নিয়ম খাটে না। কিছু ক্ষেত্রে খাবারের গুণগত মানও নষ্ট হয়ে যায় ফ্রিজে রাখলে। জানেন এমন কোন কোন খাবার আছে যা ফ্রিজে রাখা যায় না?

১. পাউরুটি: পাউরুটির গায়ে ছত্রাক পড়ে যাওয়া আটকাতে অনেকেই প্যাকেট-সহ তা ফ্রিজে রেখে দেন। ফ্রিজে যে কোনও খাবার রাখলেই তা শুকনো হয়ে যায়।পাউরুটি বা কেকজাতীয় খাবার ফ্রিজে রাখলে তা অতিরিক্ত শুকিয়ে যায়।

২. আলু: কাঁচা আলু ফ্রিজে না রেখে বাইরে ঝুড়িতে রাখুন। কারণ, স্টার্চজাতীয় কার্বহাইড্রেট ঠান্ডার সংস্পর্শে এলে শর্করার পরিমাণ বাড়িয়ে তোলে। ফল

৩. পেঁয়াজ: খুব কম তাপমাত্রায় পেঁয়াজ রাখলে তাড়াতাড়ি খারাপ হয়ে যায়। অনেকেই অর্ধেক পেঁয়াজ ব্যবহার করে বাকি অর্ধেকটা ফ্রিজে রেখে দেন। এই ভুল কখনও করবেন না। পেঁয়াজ কেটে ফ্রিজে রাখলে খুব তাড়াতাড়ি পেঁয়াজের উপর ব্যাক্টেরিয়া ও ছত্রাক বাসা বাঁধে। তাই কাটা পেঁয়াজ ফ্রিজে রাখা মোটেই স্বাস্থ্যকর নয়।

৪. মধু: গরমে মধুর শিশিতেও পিঁপড়ে হানা দিচ্ছে। সেই ভয়ে মধু যদি ফ্রিজে রেখে দেন, সে ক্ষেত্রে মধুর স্বাদ বদলে যেতে পারে। তার চেয়ে একটি বাটির মধ্যে জল দিয়ে তার মধ্যে মধুর শিশি বসিয়ে রাখতে পারেন।

৫. রসুন: রসুনের স্বাদ এবং গন্ধ দুই-ই বদলে যাবে যদি ফ্রিজে রসুন রাখেন। দীর্ঘ দিন ধরে তাতে ছত্রাক সংক্রমিত হয়। সেই রসুন খাওয়া মোটেও স্বাস্থ্যকর নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Life Hacks Kitchen Hacks cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE