Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Pink Drink

৫ গোলাপি পানীয়ে চুমুক দিলে গরমেও থাকা যাবে ‘কুল’

গরমে গলা ভেজাতে বেছে নিতে পারেন রকমারি গোলাপি পানীয়। জলের অভাব যেমন এতে মিটবে, তেমন শরীর পাবে প্রয়োজনীয় শক্তি।

গরম সতেজ থাকতে খেয়ে দেখুন গোলাপি পানীয়।

গরম সতেজ থাকতে খেয়ে দেখুন গোলাপি পানীয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১৫:০২
Share: Save:

প্রবল গরমে মিনিটে মিনিটে জলের তেষ্টা। জল খেয়ে পেট ভরে যাচ্ছে, কিন্তু যেন আশ মিটছে না। গরমের সঙ্গে আর্দ্রতা বাড়ায় অস্বস্তিকর আবহাওয়ায় দরদরিয়ে ঘাম হচ্ছে। এমন সময় শরীর চায় আরও বেশি কিছু। যাতে শুধু জলের অভাব নয়, ঘামে বেরিয়ে যাওয়া নুন ও খনিজের অভাবও মেটে। এই গরমে শরীর ও মন তরতাজা রাখতে বরং চুমুক দিতে পারেন পাঁচ গোলাপি পানীয়ে। অতিথি আপ্যায়ন হোক বা খুদেকে গরমে তরল জাতীয় জিনিস খাওয়ানো, রং দেখেই মজবে মন।

গোলাপি গোলাপ লস্যি

গরমের দিনে পেট ভাল রাখতে দইয়ের জুড়ি মেলা ভার। দই, রোজ় সিরাপ ও স্বাদমতো চিনি মিক্সিতে ভাল করে মিশিয়ে নিন। এ বার গ্লাসে কয়েক টুকরো বরফ দিয়ে ঢেলে দিন মিশ্রণটি। উপর থেকে ছড়িয়ে দিন গোলাপের পাপড়ি ও আমন্ড কুচি। গোলাপি লস্যির রং দেখেই খেতে ইচ্ছে হবে।

স্ট্রবেরি স্মুদি

দিনভর শক্তি সঞ্চয়ে সকালটা শুরু করতে পারেন গোলাপি স্মুদি দিয়ে। ঠান্ডা স্ট্রবেরি, দুধ অথবা দই, ওটস্, খেজুর দিয়ে বানিয়ে নিতে পারেন স্মুদি। স্ট্রবেরি বেশি করে দিলেই সুন্দর গোলাপি রং আসবে।

বেদানার লেমোনেড

টাটকা বেদানার রসের সঙ্গে পাতিলেবুর রস, সামান্য জল, চিনি ও স্বাদমতো বিটনুন মিশিয়ে তৈরি করে নিতে পারেন গোলাপি লেমোনেড। অবশ্যই বরফ কুচি দিতে হবে। গরমে ঘুরে এসে এক গ্লাস ঠান্ডা এই লেমোনেড খেলেই শরীর-মন ঠান্ডা হবে।

গুয়াভা পিঙ্ক ক্রিম

কিছু কিছু পেয়ারার ভিতরটা গোলাপি হয়। এ রকম পেয়ারার শাঁস বের করে বীজ ফেলে দিয়ে মধু, ক্রিম ও ভ্যানিলা এসেন্স ভাল করে মিশিয়ে নিলেই তৈরি পেয়ারার গোলাপি পানীয়।

মহব্বত কা শরবত

ঠান্ডা করা ঘন দুধ, ক্রিম, রোজ় সিরাপ, চিনি একসঙ্গে ভাল করে মিশিয়ে নিতে হবে। তার সঙ্গে যোগ করতে হবে ছোট কুচি করে কাটা তরমুজ। এর সঙ্গে বরফ যোগ করলেই গোলাপি রঙা শরবত তৈরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pink Drink Summer Drinks Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE