Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Sadness

কারণ ছাড়াই মাঝেমাঝে মনখারাপ জাঁকিয়ে বসে? রোজের কোন অভ্যাসগুলির কারণে হয় এমন?

দৈনন্দিন যাপনের কিছু অভ্যাসও মনখারাপের কারণ হতে পারে। মন থেকে চাঙ্গা এবং চনমনে থাকতে কোন অভ্যাসগুলি থেকে দূরে থাকা শ্রেয়?

মনখারাপ হয় কোন অভ্যাসে?

মনখারাপ হয় কোন অভ্যাসে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৭:৪৯
Share: Save:

আকাশ ভরা দেখে মেঘ অনেকেরই উদাস হয় মন। জাঁকিয়ে বসে মনখারাপ। আবার গনগনে রোদেও একরাশ মনখারাপ জড়িয়ে ধরতে পারে। কখন মন খারাপ হবে, তা আগে থেকে বলা যায় না। তবে বিভিন্ন গবেষণা জানাচ্ছে, দৈনন্দিন যাপনের কিছু অভ্যাসও মনখারাপের কারণ হতে পারে। মন থেকে চাঙ্গা এবং চনমনে থাকতে কোন অভ্যাসগুলি থেকে দূরে থাকা শ্রেয়?

অস্বাস্থ্যকর খাবার খাওয়া

চিনি, ক্যাফিন, প্রক্রিয়াজাত খাবার বেশি খেলে শুধু যে শরীরের উপর তার প্রভাব পড়ে না, মনও বিপর্যস্ত হয়। মেজাজ চাঙ্গা হওয়ার বদলে আরও বিগড়ে যায়। শরীরের চাঙ্গা ভাবও নিঃশেষ হয়ে যায় এই ধরনের খাবার খাওয়ার কারণে। ওজন বেড়ে যাওয়ার পাশাপাশি এই খাবারগুলি মনখারাপেরও কারণ।

সমাজমাধ্যমের অত্যধিক ব্যবহার

প্রায় সারা ক্ষণই সমাজমাধ্যমে সক্রিয় থাকেন? তাতে হয়তো বিভিন্ন ঘটনার বিষয়ে ওয়াকিবহাল থাকা যায়, তবে অন্তর্জাল মনের উপর প্রভাব ফেলে। সারা ক্ষণ এই কৃত্রিম জগতে থাকার কারণে মনে এমন কিছু ক্রিয়া-প্রতিক্রিয়া হয়, যা অবসাদের কারণ হতে পারে।

অপর্যাপ্ত ঘুম

দীর্ঘ সময় শান্তির ঘুম শরীর এবং মন ঝরঝরে করে তোলে। কিন্তু ঘুম না হলেই একটা অস্বস্তি হয়। তাই মানসিক শান্তির জন্য ঘুমও অত্যন্ত জরুরি। পর্যাপ্ত ঘুম হলে মন ফুরফুরে লাগে। শরীরও চাঙ্গা হয়।

শরীরচর্চা না করা

শরীরচর্চা না করার অভ্যাসে ওজন বাড়ে। তবে শারীরিক কসরতের অভাব মনে এক বিষাদের ছায়াও তৈরি করে। মাঝেমাঝে কোনও কারণ ছা়ড়াই বিপর্যস্ত লাগে। মানসিক চাপ তৈরি হয়। সব সময় এর উৎস খুঁজে পাওয়া যায় না। তবে শরীরচর্চার অভাবে এমন হয়, বিভিন্ন গবেষণায় তেমনই উঠে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Habits Daily life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE