Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Daily life hacks

রান্না ছাড়াও নানা ঘরোয়া কাজে ব্যবহার করা যায় আলু, জানলে অবাক হবেন

আলু দিয়ে কী ভাবে রকমারি রান্না করতে হয় জানেন। কিন্তু আলুকে ঘরকন্নার নানা কাজেও লাগানো যায়, জানা আছে কি?

আলু দিয়ে ঘরের রকমারি কাজ হয় জানেন কি?

আলু দিয়ে ঘরের রকমারি কাজ হয় জানেন কি? —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৮:০১
Share: Save:

কলকাতার বিরিয়ানি হোক বা বাঙালির মাছের ঝোল কিংবা মাংস, আলু ছাড়া কোনওটাই জমে না। ডায়াবেটিক রোগীদের আলু খাওয়ায় কিঞ্চিত বিধি-নিষেধ থাকলেও, আলুর গুণ কিছু কম নেই। এতে রয়েছে বিভিন্ন ভিটামিন, পটাশিয়াম, আয়রন। রয়েছে শর্করা।

তবে খাবার হিসাবে পরিচিত আলু দিয়েই ঘরকন্নার অনেক কাজ করা যায়। কাচ থেকে জুতো, নিমেষেই আলু দিয়ে পরিষ্কার করা যায়। আর কী কী ভাবে ব্যবহার করা যায় আলু?

কাচ পরিষ্কার

কাচের কাপ, গ্লাস বা কাচের টুকিটাকি জিনিস হাত লেগে পড়ে ভেঙে যাওয়া বা হাত ফসকে পড়ে যাওয়া খুব স্বাভাবিক ব্যাপার। বড় টুকরো কুড়িয়ে নিতে অসুবিধা হয় না। তবে কাচের গুঁড়ো বা ছোট টুকরো পরিষ্কার করতে গেলে, অনেক সময় আঙুলে বিঁধে রক্তারক্তি কাণ্ড হতে পারে। এই সময় কিন্তু কাজে আসতে পারে আলু। কাঁচা আলু অর্ধেক করে কেটে নিতে হবে। সাদা রসালো অংশটি যেখানে কাচ পড়ে আছে সেখানে বুলালেই গুঁড়োগুলি আলুতে লেগে যাবে। সহজেই আলু দিয়ে কাচের গুঁড়ো পরিষ্কার করে ফেলা সম্ভব হবে।

জুতো পরিষ্কার

জুতোর গায়ে প্রচুর ময়লা লেগে থাকে। বিশেষত জুতোয় সাদা অংশ থাকলে, ময়লা ছোপ ঘষাঘষিতেও চট করে ওঠে না। কিন্তু এক টুকরো আলু যে কোনও জুতোর ময়লা অংশে ঘষলেই ময়লা পরিষ্কার হবে। আলুর রসে থাকা উপাদান ময়লা ছোপ তুলতে সাহায্য করে।

ত্বক উজ্জ্বল করে

শুধু ঘরের কাজ নয়, আলুর গুণে ত্বকও হয়ে উঠতে পারে উজ্জ্বল। আলুর রস, ত্বকের কালচে ছোপ দূর করতে সাহায্য করে। চোখের নীচের কালি, রোদে পোড়া ত্বকের কালি দূর হতে পারে আলুর গুণে। আলু থেঁতো করে, সেই রস মুখে লাগাতে পারেন। চোখকে আরাম দিতে, বলিরেখা দূর করতে গোল গোল করে আলু কেটে চোখে লাগাতে পারেন।

সার

আলু শুধু মানুষের শরীরেই পুষ্টি জোগায় না। আলু পচালে যে সার হয়, তাতে গাছও বৃদ্ধির জন্য প্রয়োজনীয় রসদ পায়। আলুর টুকরো ও খোসা পচিয়ে গাছের সার তৈরি করতে পারেন। আবার আলুর খোসা জলে ফুটিয়ে, সেই জল ঠান্ডা করে গাছের গোড়ায় দিলে গাছ বৃদ্ধি ভাল হয়।

ছবি আঁকা

আলু দিয়ে  ছবি আঁকাও যায়।

আলু দিয়ে ছবি আঁকাও যায়। —প্রতীকী ছবি।

আলু দিয়ে ছবি আঁকা যাবে? ভাবতেই অবাক লাগছে তো! আলু আধ খানা করে কেটে, সাদা অংশে ‘মার্কার পেন’ দিয়ে ফুল বা পাতা এঁকে নিতে হবে। এবার ছোট্ট ছুরি দিয়ে ফুলের অংশটুকু রেখে বাকি অংশ কেটে নিতে হবে। একই ভাবে পাতা এঁকে কেটে নিতে হবে। জিনিসটি হবে অনেকটা ‘স্ট্যাম্প’-এর মতো। স্ট্যাম্পের ছাঁচ যেমন কালিতে ডুবিয়ে সাদা কাগজে রাখলে ছাপ পড়ে, ঠিক তেমনই আলু রঙে ডুবিয়ে কাগজে ছাপ দিলে রঙিন ছবি হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Potato uses
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE