Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
Blow Dry vs. Air Dry

নিয়মিত ড্রায়ার ব্যবহার করা ক্ষতিকর, ভিজে চুল খোলা হাওয়ায় শুকোনো কি আদৌ ভাল?

অতিরিক্ত তাপ ফলিকলের ক্ষতি করে। চুল ঝরে পড়ার সমস্যাও বৃদ্ধি পায়। তাই মা-কাকিমাদের নিদান হল খোলা হাওয়ায় ভিজে চুল মেলে রাখা। কিন্তু বিশেষজ্ঞদের মত ভিন্ন।

Why letting your hair air dry may not be good idea

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১১:৪৭
Share: Save:

ভিজে চুলে বাইরে যেতে পারবেন না। চটজলদি চুল শুকোতে ব্লো ড্রায়ার ব্যবহার করেন অনেকেই। তবে নিয়মিত ড্রায়ারের গরম তাপ সরাসরি লাগলে চুল রুক্ষ হয়ে যেতে পারে। মাথার ত্বকও শুষ্ক হয়ে যাওয়াও অস্বাভাবিক নয়। অতিরিক্ত তাপ ফলিকলের ক্ষতি করে। চুল ঝরে পড়ার সমস্যাও বৃদ্ধি পায়। তাই মা-কাকিমাদের নিদান হল খোলা হাওয়ায় ভিজে চুল মেলে রাখা। তবে বিশেষজ্ঞেরা বলছেন, ভিজে চুল খুলে রাস্তায় বেরোলে কিংবা বালিশে মাথা রাখলে ঘষাঘষিতে চুলের যে পরিমাণ ক্ষতি হয়, তুলনায় অনেক কম ক্ষতি হয় ড্রায়ার ব্যবহার করলে। কেশসজ্জাশিল্পী জলি চন্দের মত ভিন্ন। তিনি বলেন, “হেয়ার ড্রায়ার যন্ত্রটি দিয়ে চুলে ব্লো ড্রাই করা হয়। সঠিক পদ্ধতিতে ড্রায়ার ব্যবহার করতে না জানলেও কিন্তু চুলের ক্ষতি হতে পারে।”

খোলা হাওয়ায় চুল শুকোনোর চেয়ে ব্লো ড্রাই ব্যবহার করা ভাল কেন?

বিশেষজ্ঞেরা বলছেন, ভিজে চুল অত্যন্ত স্পর্শকাতর হয়। শ্যাম্পু এবং ঈষদুষ্ণ জলের সংস্পর্শে চুলের কিউটিকলগুলি উন্মুক্ত হয়ে যায়। সেই সময়ে যদি বেশি ঘষাঘষি করা হয়, তা হলে চুল পড়বেই। চুলের গোড়া দুর্বল হলে ক্ষতির আশঙ্কা ততই বেড়ে যাবে। ভিজে চুল বাড়িতে খোলা হাওয়ায় শুকোনো যেতেই পারে। কিন্তু ভিজে চুলে যদি বাইরে বেরোতে হয় সে ক্ষেত্রে ব্লো ড্রাই করে নেওয়া ভাল। এ প্রসঙ্গে জলির মত হল, আগে চুলের ধরন এবং প্রয়োজন বুঝতে হবে। খোলা হাওয়ায় চুল শুকোতে পারলে ভাল। তবে উপায় না থাকলে, ভিজে চুলে বাইরে বেরোতে হলে ড্রায়ার ব্যবহার করতেই হয়। তাঁর কথায়, “কারও চুল যদি খুব ঘন হয়, সহজে শুকোতে না চায়, সে ক্ষেত্রে ড্রায়ার ব্যবহার করা যেতেই পারে। তবে তার জন্য নির্দিষ্ট পদ্ধতি রয়েছে।”

ঠিক কী ভাবে ব্লো ড্রায়ার ব্যবহার করলে চুলের কোনও ক্ষতি হবে না?

জলি বলেন, “অতিরিক্ত চুল পড়ার জন্য শুধু যন্ত্রকে দোষ দিয়ে লাভ নেই।” এর সঙ্গে অনেকগুলি ধাপ জড়িয়ে আছে। প্রথমত, ভিজে চুল অত্যন্ত যত্ন সহকারে মাইক্রোফাইবার তোয়ালে দিয়ে বেশ কিছু ক্ষণ জড়িয়ে রাখতে হবে। কিন্তু ঘণ্টার পর ঘণ্টা মাথায় ওই তোয়ালে জড়িয়ে রাখা যাবে না।

চুল আধশুকনো হলে এ বার ব্লো ড্রাই করার পালা। এখানেও বেশ কিছু কৌশল আগে থেকে জেনে রাখা প্রয়োজন। ভিজে চুলে ড্রায়ার ব্যবহার করার আগে ‘হিট প্রোটেকশন স্প্রে’ বা তাপ নিরোধক সিরাম চুলে মেখে নিতে হবে। জলি বলেন, “যাঁদের চুল খুব কোঁকড়ানো তাঁরা ব্লো ড্রাই করার আগে প্রথমে চুলে ‘লিভ-ইন’ সিরাম মাখতে পারেন। তার পর ‘হিট প্রোটেকশন স্প্রে’ মাখলে চুলের ক্ষতি হবে না।”

যতই তাড়া থাকুক, দ্রুত চুল শুকোনোর জন্য যন্ত্রের তাপমাত্রা প্রথম থেকেই ‘হাই’ বা বেশির দিকে রাখা যাবে না। ‘লো’ থেকে ‘মিডিয়াম’ অর্থাৎ মাঝারি তাপমাত্রায় থাকলে চুলের ক্ষতি হবে না। কিন্তু প্রয়োজন বুঝে তাপমাত্রা বাড়িয়ে বা কমিয়ে নেওয়া যেতে পারে।

চুলের গোড়ায় যেন সরাসরি গরম তাপ না লাগে, সেই দিকেও নজর রাখতে হবে। ব্লো ড্রাই করার যন্ত্রটি এমন ভাবে ধরতে হবে যাতে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত, অর্থাৎ উপর থেকে নীচের দিকে গরম হাওয়া লাগে। উল্টো হলে কিন্তু চুল অতিরিক্ত শুষ্ক হয়ে, জট পড়ে একশা হবে।

সবচেয়ে ভাল হয়, যদি চুল শুকোনোর যন্ত্র ব্যবহার করার আগে চিরুনি দিয়ে সিঁথি কেটে চুল বেশ কয়েকটি ভাগে ভাগ করে রাখা যায়। এক একটি ভাগ হাতে নিয়ে তার পর ব্লো ড্রাই করলে ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Loss Hair Dryer Blow Dry Air Dry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE