Advertisement
০২ জুলাই ২০২৪
Monsoon Fashion Tips

বর্ষায় কোন পোশাকে হবে ফ্যাশন আর স্বাচ্ছন্দ্যের যুগলবন্দি? বাদই বা দেবেন কোনটা?

বর্ষায় রাস্তার জল-কাদা এড়াতে কোন পোশাক বাছাই করবেন? মেঘলা দিনে কোন রং মানাবে ভাল?

বর্ষায় কোন পোশাকে হবে ফ্যাশন আর স্বাচ্ছন্দ্যের যুগলবন্দি?

বর্ষায় কোন পোশাকে হবে ফ্যাশন আর স্বাচ্ছন্দ্যের যুগলবন্দি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ২০:৪২
Share: Save:

বর্ষা মানেই বৃষ্টি। আবার বৃষ্টি থামলেই রোদ। এই সময় বাতাসে আর্দ্রতা বেড়ে যায়। যার ফল ভ্যাপসা গরম। তার উপর বৃষ্টিতে রাস্তা ভর্তি কাদা-জল। কখনও আবার বৃষ্টিতে ভিজে যাওয়ার সম্ভাবনা। ফলে পোশাক এমন হতে হবে, যাতে কাদা না লাগে, আবার তাড়াতাড়ি শুকিয়েও যায়। এমন মরসুমে ফ্যাশনের সঙ্গে আরাম দুটোই একসঙ্গে বেছে নিতে কোন পোশাক পরবেন? বাদই বা দেবেন কোনটা?

জিন্‌স বাদ

পরতে পারেন এই ধরনের প্যান্ট।

পরতে পারেন এই ধরনের প্যান্ট। ছবি: সংগৃহীত।

জিন্‌সের প্যান্ট বা পোশাক কিন্তু এ সময় বাদ দেওয়াই ভাল। কারণ, বৃষ্টিতে ভিজলে প্যান্ট শুকাবে না। এ দিকে কাকভেজা হয়ে এসি ঘরে ঢুকলে ঠান্ডা লেগে সর্দি-কাশি অবধারিত। তার বদলে কুলটস বা থ্রি কোয়ার্টার প্যান্ট বেছে নিতে পারেন। পরতে পারেন ক্যাপ্রিও।

হাঁটু পর্যন্ত পোশাক

ইদানীং খাটো পোশাকের চল যথেষ্ট। এই ধরনের পোশাক পরলে দেখতেও স্মার্ট লাগে। জল-কাদার ছোঁয়াচ এড়াতে এমন মরসুমে বেছে নিতে পারেন হাঁটু পর্যন্ত দৈর্ঘ্যের রকমারি পোশাক।

বর্ষায় পরতে পারেন হাঁটু ঝুলের পোশাক।

বর্ষায় পরতে পারেন হাঁটু ঝুলের পোশাক। ছবি: সংগৃহীত

কো-অর্ডস

কো-অর্ডস এই মুহূর্তে সকলের কাছেই বেশ পছন্দের হয়ে উঠেছে। হাঁটুর উপর পর্যন্ত কো-অর্ডস বেছে নিতে পারেন বর্ষার জন্য।

শ্রাগ

রকমারি শ্রাগও বর্ষায় বেশ মানাবে। এই সময় সবুজ, নীল, হলুদ এই রংগুলি বেশ ভাল লাগে। একরঙা কোনও টি-শার্টের উপর ‘প্রিন্টেড শ্রাগ’ পরতে পারেন। ফুল ফুল মোটিফের শ্রাগও দেখতে ভাল লাগবে। আবার একরঙা শ্রাগও পরতে পারেন। পোশাকের সঙ্গে মানানসই কোমর থেকে হাঁটু পর্যন্ত দৈর্ঘ্যের যে কোনও শ্রাগই বেছে নিতে পারেন।

সুতি, রেয়ন

সুতির পোশাক সারা বছরের জন্যই পরা ভাল। যে হেতু এই সময় ভ্যাপসা গরম থাকে, তাই আরামের কথা মাথায় রাখলে সুতি ভাল। তবে এই সময় বৃষ্টিতে ভেজার ঝুঁকিও থাকে, তাই প্রয়োজনে রেয়নের কুর্তি বেছে নিতে পারেন। গরম যাতে কম হয়, সে জন্য নানা রকম কাফতানে ভরসা রাখতে পারেন।

বর্ষার জুতো

বর্ষার উপযোগী বিভিন্ন জুতো বেছে নিতে পারেন।

বর্ষার উপযোগী বিভিন্ন জুতো বেছে নিতে পারেন। ছবি: সংগৃহীত।

বর্ষার দিনে স্নিকার বা উঁচু হিলের জুতো না পরাই ভাল। স্নিকার ভিজলে শুকাবে না। আর উঁচু হিলের জুতো পরে কাদায় আছাড় খেলে বিড়ম্বনার একশেষ হতে হবে। তার চেয়ে বরং ববারের জুতো ব্যবহার করুন। পোশাক অনুযায়ী বর্ষার জুতো বেছে নিন। চাইলে জুতোর উপর সিলিকনের ‘কভার’ পরে নিতে পারেন।

ছাতা ও বর্ষাতি

পোশাকের সঙ্গে রঙ মিলিয়ে বেছে নিতে পারেন ছাতাও। স্বচ্ছ, নকশা করা, লেস দেওয়া নানা রকম ছাতা বেছে নিতে পারেন। রাখতে পারেন বর্ষাতিও। সঙ্গের ব্যাগও কিন্তু বর্ষার উপযোগী হওয়া দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Fashions Fashion Monsoon Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE