Advertisement
১৩ সেপ্টেম্বর ২০২৪
Exfoliation

পুজোর ভিড়ে পার্লারে না গিয়ে, ত্বকের খসখসে ভাস দূর করতে ভরসা হোক ৩ সব্জি

কিছু দিন যেতে না যেতেই ফের ত্বক পুরনো অবস্থায় ফিরে যায়। তাই এক্ষেত্রে প্রসাধনীর বদলে ভরসা যোগ্য হয়ে উঠতে পারে কিছু সব্জি। পাতে রাখলে ত্বকের জেল্লা ফিরতে বেশি দিন সময় লাগবে না।

ত্বকে বজায়  থাক কোমল ভাব।

ত্বকে বজায় থাক কোমল ভাব। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ২০:২৪
Share: Save:

রূপচর্চার অন্যতম ধাপ হল এক্সফোলিয়েশন। এই পদ্ধতি ত্বকের মরা কোষ দূর করে। মৃত চামড়ার আস্তরণ থেকে বেরিয়ে নিশ্বাস নিতে পারে ত্বক। জেল্লা আসে। ত্বকের জেল্লা ফিরে পেতে তাই অনেকেই ব্যবহার করেন নামীদামি প্রসাধনী। মাঝেমাঝে পার্লারে ঢুঁ দেন ফেশিয়াল করাতে। নিয়ম করে দাম দিয়ে কেনা ক্রিম ব্যবহার করেন। তবে সবটাই সাময়িক। কিছু দিন যেতে না যেতেই ফের ত্বক পুরনো অবস্থায় ফিরে যায়। তাই এক্ষেত্রে প্রসাধনীর বদলে ভরসা যোগ্য হয়ে উঠতে পারে কিছু সব্জি। পাতে রাখলে ত্বকের জেল্লা ফিরতে বেশি দিন সময় লাগবে না।

১) পাকা পেঁপে অনেক সময়েই রূপচর্চায় ব্যবহার করা হয়। অনেকে পাকা পেঁপে দিয়ে ফেশিয়ালও করেন। কিছু কাঁচা পেঁপে সবচেয়ে কার্যকর ত্বকের মৃত কোষ তোলার ক্ষেত্রে। পেঁপে সেদ্ধ করে চটকে নিন। তার পর তা লাগিয়ে রাখুন মুখে। অন্তত দশ মিনিট রেখে দিন। একটু শুকিয়ে এলে ভাল করে ঘষে ঘষে মুখ ধুয়ে নিন।

২) শসা দিয়ে রূপচর্চা নতুন নয়। তবে ত্বকের মৃত কোষ তুলে দিতেও বেশ কার্যকর শসা। এক টুকরো শসা ভাল ভাবে মুখে ঘষতে থাকতে পারেন। মিনিট পাঁচেক টানা তা করলেই বেশ কাজ হবে। আরও একটি কাজ করা যায়। শসা আর টম্যাটো বেটে নিয়ে তা মুখে লাগিয়ে রাখতে পারেন। কিছু পর মিশ্রণটি মুখে শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলে ফেলুন। তার পর মুখ মুছে নিন একটি ভিজে টিস্যু দিয়ে। ত্বক হবে ঝকঝকে।

৩) বাঙালি বাড়িতে আলু থাকলে কত সমস্যার যে সমাধান হয়। দুপুরের খাবার থেকে নাস্তা, কয়েকটি আলু থাকলে আর কিছু লাগে না। কিন্তু ত্বকের যত্নেও যে তেমনই পারদর্শী আলু, তা কি জানেন? আলু ঝিরি ঝিরি করে কুচিয়ে তাতে অল্প নুন আর হলুদ মাখিয়ে রাখুন। কিছু ক্ষণ পর ভাল করে সেই আলুর কুচি মুখে ঘষে নিন। মিনিট পাঁচেক ঘষতে থাকুন। তার পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। ত্বকের থেকে সরে যাবে মৃত কোষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Tan Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE