Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Blackheads Problem

পার্লারে গিয়ে ব্ল্যাকহেড্‌স দূর করতে ব্যথা লাগে? ৫ ঘরোয়া টোটকায় হতে পারে মুশকিল আসান

ব্ল্যাকহেড্‌স তাড়ানোর কিছু ঘরোয়া উপায় রয়েছে। বাজারচলতি প্রসাধনী ব্যবহার না করেও ব্ল্যাক়হেড্‌স দূর করা যায়। রইল তার হদিস।

নাকের ব্ল্যাকহেড্‌স দূর করা যায় ঘরোয়া উপায়ে।

নাকের ব্ল্যাকহেড্‌স দূর করা যায় ঘরোয়া উপায়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৯:১৫
Share: Save:

নাকের উপর ভরাট হয়ে যাওয়া ব্ল্যাকহেডস পরিষ্কার করাতে পার্লারে গিয়েছিলেন। কিন্তু ব্ল্যাকহেডস দূর করার যন্ত্রটি এমন যন্ত্রণা দিয়েছে, চোখ থেকে জল বেরিয়ে এসেছে। মনে মনে প্রতিজ্ঞা করেছেন, আর যাই হোক ব্ল্যাকহে়ড্‌স পরিষ্কার করতে কখনও পার্লারে যাবেন না। তা হলে উপায়? ব্ল্যাকহেড্‌স তাড়ানোর কিছু ঘরোয়া উপায় রয়েছে। রইল তার হদিস।

স্যালিসিলিক অ্যাসিড

ত্বকের ক্লিনজার হিসাবে স্যালিসিলিক অ্যাসিড ব্যবহারের চল আছে। এই অ্যাসিডে থাকা বিভিন্ন উপাদান ত্বকের উন্মুক্ত ছিদ্র বন্ধ করে। ফলে অতিরিক্ত তেল এবং ত্বকের মরা চামড়া জমা হতে পারে না। তাতে ব্ল্যাকহেড্‌স হওয়ার ঝুঁকি কম থাকে

এক্সফোলিয়েশন

নাকের উপরে জমে থাকা ব্ল্যাকহেডস দূর করতে এক্সফোলিয়েশন জরুরি। ‘আলফা হাইড্রক্সি অ্যাসি়ড’ এবং ‘বিটা হাইড্রক্সি অ্যাসিড’ আছে এমন ফেসওয়াশ ব্যবহার করা জরুরি। তাতে ব্ল্যাকহেড্‌স আটকানো যাবে।

স্কিন ব্রাশ

ব্ল্যাকহেড্‌স দূর করার জন্য অন্যতম উপায় হতে পারে স্কিন ব্রাশ। সপ্তাহে দু’বার ব্যবহার করলে ত্বকের জমে থাকা মরা কোষ উঠে যাবে। ত্বক যদি অত্যন্ত স্পর্শকাতর হয়, সেক্ষেত্রে ব্রাশ ব্যবহার আগে মুখ ধোয়া বারণ।

ক্লে মাস্ক

ব্ল্যাকহে়ড্‌সের ক্ষেত্রে ক্লে মাস্ক বেশ কার্যকরী। ত্বকের অতিরিক্ত তেল এবং টক্সিন দূর করতে এই মাস্কের জুড়ি মেলা ভার। তবে বাজারচলতি ক্লে মাস্ক কেনার আগে দেখে নেবেন, তাতে সালফার আছে কি না। সালফার ত্বকের জন্য একেবারেই ভাল নয়। সপ্তাহে দু’বার ব্যবহার করলেই ব্ল্যাকহেড্স চলে যাবে।

মেক আপ পরিষ্কার করুন

মেকআপ না তুলে ঘুমিয়ে পড়লে ত্বকের যে ক্ষতিগুলি হয়, ব্ল্যাকহেড্স তার মধ্যে অন্যতম। তাই মেকআপ পরিষ্কার করেই ঘুমোতে যাওয়া উচিত। ত্বকে বেশি ক্ষণ মেকআপ রাখলে, এই ধরনের সমস্যা হতে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blackheads Removal Tips Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE