Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Waxing

ওয়্যাক্সিংয়ের যন্ত্রণা সহ্য হয় না? কোন কোন নিয়ম মেনে চললে কষ্ট কমবে?

দেহের অন্যান্য অঙ্গের তুলনায় মুখের অবাঞ্ছিত রোম তোলা সবচেয়ে বেশি কষ্টকর। কেউ কেউ যন্ত্রণা সহ্য করতে পারলেও মুখে ওয়্যাক্সিং করানোর পর অনেকের মুখে ব্রণ কিংবা র‌্যাশে ভর্তি হয়ে যায়। জেনে নিন, যন্ত্রণা কমানোর উপায় কী।

কোন উপায় মেনে চললে ওয়্যাক্সিং হবে যন্ত্রণাহীন?

কোন উপায় মেনে চললে ওয়্যাক্সিং হবে যন্ত্রণাহীন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ২০:১৪
Share: Save:

সালোঁয় গিয়ে যে কাজটা করতে সবচেয়ে বেশি কষ্ট হয় তা হল রোম তোলা। অনেকেই এই যন্ত্রণা সহ্য করতে পারেন না। দেহের অন্যান্য অঙ্গের তুলনায় মুখের অবাঞ্ছিত রোম তোলা সবচেয়ে বেশি কষ্টকর। কেউ কেউ যন্ত্রণা সহ্য করতে পারলেও মুখে ওয়্যাক্সিং করানোর পর অনেকের মুখে ব্রণ কিংবা র‌্যাশে ভর্তি হয়ে যায়। জেনে নিন, যন্ত্রণা কমানোর উপায় কী।

১. ওয়াক্সিং যন্ত্রণামুক্ত করতে ওয়াক্স করার আগে গরম জলে স্নান করুন। এর ফলে রোমকূপ খুলে যাবে। যন্ত্রণা কম হবে।

২. ত্বকের মড়া চামড়া রোমকূপ বন্ধ করে দেয়। ফলে ওয়াক্সিংয়ে যন্ত্রণা বাড়ে। ওয়াক্স করানোর আগে এক্সফোলিয়েট করুন। এতে রোমকূপ খুলে যাবে।

৩. অনেকেই পার্লারে যাওয়ার সময় দিতে চান না। ঝক্কি বা খরচ এড়াতে বাড়িতেই নিজে করে নেন ওয়াক্সিং। এতে যন্ত্রণা যেমন বাড়ে, তেমনই ত্বকের ক্ষতিও হতে পারে। সব সময় সাঁলোয় গিয়ে দক্ষ ব্যক্তির খোঁজ করুন। তাঁকে দিয়েই ওয়াক্সিং করান।

৪. ত্বকে কাটা-ছেঁড়া, ফুসকুড়ি থাকলে ওয়াক্সিং এড়িয়ে চলুন। এতে যন্ত্রণা আরও বেশি হবে।

৫. যদি ত্বকের কোনও সমস্যার জন্য আপনার ট্রিটমেন্ট চলে তা হলে অবশ্যই কিছু দিন ওয়াক্সিং এড়িয়ে চলুন। এই সময় ত্বক খুব সংবেদনশীল থাকে। গরম ওয়াক্স থেকে সমস্যা বাড়তে পারে।

৬. অ্যালকোহল বা কফি ত্বকের রোমকূপ বুজে দেয়। ফলে ত্বক আরও বেশি সংবেদনশীল হয়ে পড়ে। ওয়াক্সিং করানোর আগে তাই অ্যালকোহল বা কফি এড়িয়ে চলুন।

৭. ঋতুস্রাবের সময় যন্ত্রণাবোধ খুব প্রখর থাকে। এই সময় ওয়াক্সিং এড়িয়ে চলুন। ঋতুস্রাব শেষ হওয়ার কিছু দিন পর ওয়াক্সিং করাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Waxing Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE