Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
How to Lighten Dark Underarms

বাহুমূলের কালচে ছোপের জন্য রাস্তাঘাটে অস্বস্তিতে পড়ছেন? ৫ টোটকায় সমস্যার সমাধান হবে

মুখ, হাত, পায়ের মতো বাহুমূলেরও আলাদা করে পরিচর্যার প্রয়োজন আছে। শুধু সুগন্ধি মেখে ঘামের দুর্গন্ধ দূর করতেই পারেন, কিন্তু কালচে ছোপ তুলতে পারবেন না।

Three ways to lighten dark underarms at home

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৯:৩৯
Share: Save:

হাত কাটা জামা পরে বাইরে বেরোতে লজ্জা করে বলে অনেকেই ইচ্ছা থাকলেও তা পরতে পারেন না। কারণ, দেহের এই অংশটি সবচেয়ে অবহেলিত। মুখ, হাত, পায়ের মতো বাহুমূলেরও আলাদা করে পরিচর্যার প্রয়োজন আছে। শুধু সুগন্ধি মেখে ঘামের দুর্গন্ধ দূর করতেই পারেন, কিন্তু কালচে ছোপ তুলতে পারবেন না। তা হলে কী করতে হবে?

১) লেবুর রস এবং মধু

লেবুর রসে কয়েক ফোঁটা মধু মিশিয়ে বাহুমূলে মেখে নিন। ত্বকের আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি কালচে ছোপ তুলতেও দারুণ কাজ করে এই মিশ্রণ।

২) নারকেল তেল

চুলের জন্য তো বটেই। নারকেল তেল ত্বকের জন্যও ভাল। নারকেল তেল একদিকে যেমন ময়েশ্চারাইজ়ার, তেমন অন্য দিকে ব্লিচিং উপাদান হিসাবেও কাজ করে। রাতে ঘুমোতে যাওয়ার আগে বাহুমূলে নারকেল তেল মেখে দেখুন। কয়েক দিনের মধ্যেই তফাত নজরে পড়বে।

) আলুর রস

আলুর রসে প্রাকৃতিক ভাবেই ব্লিচিং উপাদান রয়েছে। চোখের তলার কালি তুলতে আলুর রস মাখেন অনেকেই। বাহুমূলের কালচে দাগছোপ তুলতেও এই টোটকা কাজে দেয়।

৪) টক দই এবং হলুদ

টক দইয়ের মধ্যে রয়েছে ল্যাক্টিক অ্যাসিড। ত্বকের কালচে ভাব দূর করতে এই টোটকা দারুণ কাজের। এই টক দইয়ের মধ্যে এক চিমটে হলুদ মিশিয়ে নিলে আরও ভাল কাজ হবে।

৫) অ্যালো ভেরা

সাধারণত ত্বকের আর্দ্রতা বজায় রাখতে অ্যালো ভেরা ব্যবহার করা হয়। জ্বালা-পোড়া দূর করতেও দারুণ কাজ করে এই ভেষজ। কিন্তু অনেকেই হয়তো জানেন না। বাহুমূলের কালচে দাগছোপ তুলতেও অ্যালো ভেরা জেল দারুণ কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pigmentation Black Patches Dark Underarm
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE