Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Coconut Milk for Hair Growth

শুষ্ক চুলের যত্ন নেবে নারকেলের দুধ! কী ভাবে মাখলে চুল হবে রেশমের মতো নরম?

নারকেলের দুধে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন এবং ফ্যাটি অ্যাসিড। এই সব উপাদান চুলের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। শুষ্ক, রুক্ষ, নির্জীব চুল স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে।

coconut milk for rapid hair growth

নারকেলের দুধ মাথায় মাখলে কী হবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১২:৪৮
Share: Save:

চিংড়ির মালাইকারি রাঁধার জন্য নারকেল পিষে দুধ বার করে রেখেছিলেন। তা থেকেই খানিকটা বেঁচে গিয়েছে। নারকেলের দুধ জমিয়ে তা থেকে তেল বার করাই যায়। কিন্তু সে অনেক ঝক্কির কাজ। তবে নারকেলের দুধ দিয়ে সহজেই চুলের পরিচর্যা করা যায়।

নারকেলের দুধে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন এবং ফ্যাটি অ্যাসিড। এই সব উপাদান চুলের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। শুষ্ক, রুক্ষ, নির্জীব চুল স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে। চুলের আর্দ্রতা বজায় রাখতে শ্যাম্পু করার পর ভিজে চুলে কন্ডিশনার মাখেন অনেকে। তবে নারকেলের দুধ দিয়ে তৈরি মাস্ক মাখতে হয় শ্যাম্পু করার আগে।

কী ভাবে তৈরি করবেন নারকেলের দুধের মাস্ক?

১) নারকেলের দুধ এবং অলিভ অয়েল:

পরিমাণ মতো নারকেলের দুধে মধু এবং অলিভ অয়েল মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। আধ ঘণ্টা মাথার ত্বকে এবং চুলে ওই মাস্ক মেখে রেখে দিন। তার পর শ্যাম্পু করে ফেলুন।

২) নারকেলের দুধ এবং অ্যালো ভেরা জেল:

ব্লেন্ডারে সম পরিমাণে অ্যালো ভেরার শাঁস এবং নারকেলের দুধ নিন। ভাল করে ব্লেন্ড করে মাথায় মেখে ফেলুন। এই প্যাক মাখার পর মিনিট পাঁচেক মাথায় মাসাজ করতে পারলে ভাল হয়। আধ ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন।

৩) নারকেলের দুধ এবং কারিপাতা বাটা:

একটি পাত্রে নারকেলের দুধ এবং এক মুঠো কারিপাতা নিয়ে ভাল করে ফুটিয়ে নিন। ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে দিতে হবে। স্বাভাবিক তাপমাত্রায় এলে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল করে মেখে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coconut Milk Coconut Oil Hair Growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE