Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Makeup Tips

মেকআপ বাক্সে কাজল, লিপস্টিক ছাড়া কোন পাঁচ জিনিস রাখতেই হবে?

সঠিক পদ্ধতিতে মেকআপ করলে সাদামাটা পোশাকেও আপনিই নজর টানবেন। তাই মিলিয়ে নিন মেকআপ বাক্স গোছানোর সময়ে কিছু বাদ পড়ছে কি না।

These Basic Makeup Items every women needs in her kit

কোন কোন জিনিস মনে করে রাখবেন আপনার মাকআপ বাক্সে। ছবি: ফ্রি পিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১৮:৪৩
Share: Save:

মেকআপ বাক্সে সব গুছিয়ে ঠিকমতো রাখছেন তো? কমপ্যাক্ট পাউডার, আইলাইনার, কাজল, লিপস্টিক আর নিদেনপক্ষে একটি লিপবাম, মেকআপ বলতে এটুকুই বোঝেন অনেকে। মুখ পরিষ্কার করেই ময়শ্চারাইজ়ার লাগিয়ে আইলাইনার বা লিপস্টিক লাগিয়ে নেন। ফাউন্ডেশন, ব্লাশার, হাইলাইটারের ব্যবহার জানা নেই অনেকেরই। অথচ সঠিক পদ্ধতিতে মেকআপ করলে সাদামাটা পোশাকেও আপনিই নজর টানবেন। তাই মিলিয়ে নিন মেকআপ বাক্স গোছানোর সময়ে কিছু বাদ পড়ছে কি না, যা হয়তো আপাত দৃষ্টিতে খুবই নগণ্য বিষয়, কিন্তু রূপটানে বেশ গুরুত্বের।

ফাউন্ডেশন ত্বকের রং অনুযায়ী বেছে নিন আপনার ফাউন্ডেশন। যদি মেকআপ করতে অভ্যস্ত না হন, তা হলে এমন কিছু ফাউন্ডেশন সঙ্গে রাখুন হালকা এবং ত্বকের সঙ্গে তাড়াতাড়ি মিশে যায়।

প্রাইমার

সাজের বাক্সে প্রাইমার রেখেছেন তো? মেক আপের আগে প্রাইমারের ভূমিকা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। এর মূল কাজ মেকআপকে মুখে বসিয়ে তা দীর্ঘ ক্ষণ ধরে রাখা। যাঁরা অতিরিক্ত ঘামেন, প্রাইমার থাকলে সেই ঘাম থেকেও মুক্তি পাবেন। ম্যাট ফিনিশ হোক বা গ্লসি মেক আপ, প্রাইমার ব্যবহার করলে সেই মেক আপ মুখে সুন্দর ভাবে বসে যায়।

হাইলাইটার প্যালেট ফাউন্ডেশন লাগানোর পর মুখে একটা আলগা দীপ্তি পেতে হাইলাইটার দরকার। গালের হাড়ে, কপালে সামান্য হাইলাইটার লাগিয়ে নিলে সাজটাই অন্যরকম হয়ে যাবে। ঠিক তারকাদের মতো জেল্লা আসবে।

মাস্কারা চোখ নিমেষে উজ্জ্বল করে তুলতে জুড়ি নেই মাস্কারার। চোখের পল্লব ঘন আর লম্বা দেখাতে মাস্কারা খুবই জরুরি।

কনট্যুর প্যালেট হাইলাইটার আপনার মুখের সুন্দর দিকগুলো ফুটিয়ে তোলে আর কনট্যুর প্যালেট খুঁতগুলোকে ঢেকে দেয়। কী ভাবে কনট্যুর প্যালেট ব্যবহার করবেন তা জেনে নিন আগে। কনট্যুরিংয়ের জন্য সঠিক রং বেছে নেওয়া খুব জরুরি। খুব গাঢ় বা খুব হাল্কা রং দিয়ে কনট্যুরিং করলে তা ভীষণ কৃত্রিম দেখাতে পারে। ত্বকের রঙের চেয়ে এক বা দুই শেড গাঢ় কনট্যুর বেছে নেওয়া উচিত। মেকআপ হালকা রাখতে চাইলে ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে হালকা রং বেছে নেওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Tips Skin care Make up
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE