Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Men Skincare

উৎসবে পুরুষেরা ঝলমলে হবেন না? সাজ বিফলে যাবে ত্বক অনুজ্জ্বল হলে, কী ভাবে নজর কাড়বেন?

বন্ধুদের সঙ্গে পুজোর আড্ডা বা প্রেমিকার সঙ্গে পুজো স্পেশ্যাল ডেটিংয়ে যদি কেতাদুরস্ত পোশাক পরেও ভাল দেখতে না লাগে, তবে তো উৎসবটাই মাটি!

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১৩:১৩
Share: Save:

ত্বক পরিচর্যার কথা বললে প্রথমেই কেন মেয়েদের কথা মনে আসে? পুরুষেরা কি ত্বকের যত্ন নেবেন না? উৎসবে তাঁদের সুন্দর দেখাক, সেটা নিশ্চয়ই তাঁরাও চান। ভাল পোশাক, ভাল স্টাইলের জন্য এটা-সেটা কিনে পুজোর চারটে দিনের প্রস্তুতি নেন তাঁরাও। কিন্তু কত জন ত্বকের যত্ন নেন? বন্ধুদের সঙ্গে পুজোর আড্ডা বা প্রেমিকার সঙ্গে পুজো স্পেশ্যাল ডেটিংয়ে যদি কেতাদুরস্ত পোশাক পরেও ভাল দেখতে না লাগে, তবে তো উৎসবটাই মাটি! অথচ মিনিট পনেরো সময় ব্যয় করলে প্রেমিকা বা বন্ধুদের পাশে ঝলমল করতে পারেন আপনিও।

১। ডবল ক্লিনজ়িং

সোজা কথায়, দু’বার মুখ পরিষ্কার করা। প্রথমে ক্লিনজ়িং মিল্ক জাতীয় তেলের ভাগ বেশি, এমন ক্লিনজ়ার দিয়ে ভাল ভাবে মুখ পরিষ্কার করুন। এর পরে ফেস ওয়াশ বা জল বেশি রয়েছে এমন ক্লিনজ়ার দিয়ে আরও এক বার মুখ পরিষ্কার করুন। দু’বার মুখ পরিষ্কার করার পরে তফাতটা নিজেই বুঝতে পারবেন।

ছবি: সংগৃহীত।

২। টোনিং

টোনিংয়ের কাজ হল ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রেখে ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করা। আর পুরুষদেরও জানা দরকার, ত্বক আর্দ্র থাকলেই সবচেয়ে উজ্জ্বল দেখায়। তাই টোনিং অত্যন্ত জরুরি। টোনিংয়ের অভ্যাস শুধু উৎসবের দিনগুলিতে নয়, সারা বছরই বজায় রাখতে পারেন। রোজ এর জন্য কয়েক সেকেন্ড সময় ব্যয় করতে হবে।

৩। ময়েশ্চারাইজ়িং

আর্দ্রতা! এই একটি জিনিসই ত্বককে ভাল রাখতে পারে। একই সঙ্গে ত্বককে উজ্জ্বল বানাতেও পারে। ময়েশ্চারাইজ়ার তাই অত্যন্ত জরুরি। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁরা হালকা বা কম তেল যুক্ত ময়েশ্চারাইজ়ার ব্যবহার করুন। কিন্তু ময়েশ্চারাইজ়ারকে নিজের ত্বকের পরিচর্যা থেকে বাদ দেবেন না। পুরুষদের তৈলাক্ত ত্বকের জন্য জেল ময়েশ্চারাইজ়ার সবচেয়ে বেশি উপযোগী। তবে যাঁদের ত্বক শুষ্ক, তাঁরা ক্রিম ব্যবহার করতে পারেন। ময়েশ্চারাইজ়ার কেনার সময় দেখে নিন, তাতে গ্লিসারিন, হ্যালুরোনিক অ্যাসিড রয়েছে কি না। থাকলে সেটিই বেছে নিন।

ছবি: সংগৃহীত।

৪। সানস্ক্রিন

সকালে বাইরে ঘুরতে যাওয়ার পরিকল্পনা থাকলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। এটা শুধু উৎসবের দিনের জন্য নয়, সব সময়ই করা দরকার। তাতে ত্বকে বয়সের ছাপ পড়বে দেরিতে। সূর্যের আলো থেকে ত্বকের যে সমস্ত ক্ষতি হয়, তা থেকেও বাঁচতে পারবেন। হালকা, অন্তত এসপিএফ ৩০-র সানস্ক্রিন ব্যবহার করুন।

৫। শিট মাস্ক

বাজারে এমন বহু শিট মাস্ক পাওয়া যায়। যে কোনও অনুষ্ঠানে যাওয়ার কয়েক ঘণ্টা আগে মুখে ওই মাস্ক লাগিয়ে রাখুন ১৫ মিনিট থেকে আধ ঘধণ্টা। আয়নার দিকে তাকালে নিজের দিক থেকেই মুখ ফেরাতে ইচ্ছে করবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Pujo 2024 Puja 2024 Special
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE