Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Olive Oil for Oily Skin

তৈলাক্ত ত্বকের জেল্লা ফেরাবে, ব্রণ বা ফুসকুড়ি দূর করবে অলিভ তেল, কী ভাবে ব্যবহার করবেন?

তৈলাক্ত ত্বকের জন্য খুব উপকারী অলিভ তেল। ঘরেই তৈরি করে নিন অলিভ তেলের ফেসপ্যাক।

Olive oil face packs for oily skin

তৈলাক্ত ত্বকের জন্য উপকারী অলিভ তেল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১৮:০১
Share: Save:

তৈলাক্ত ত্বক মানেই হাজারটা সমস্যা। সারা দিন নাকের দু’পাশে, কপালে তেলতেলে ভাব থাকে। তার উপর ব্রণ, ফুসকুড়ির সমস্যা তো আছেই।

ত্বক যদি তৈলাক্ত হয়, তা হলে আর আলাদা করে তেল মাখার দরকার হয় না। তৈলাক্ত ত্বকে ময়লাও জমে তাড়াতাড়ি। ত্বক চিকিৎসকেরা বলেন, তৈলাক্ত ত্বকের রূপটানের জন্য আদর্শ অলিভ তেল। এতে ভরপুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ত্বকের ভিতরের স্তরে প্রয়োজনীয় খনিজ উপাদানের জোগান দিতে পারে। এটি ত্বকের জেল্লা ফেরায়, আর্দ্রতা ধরে রাখে, ত্বক টানটান হয়। তবে এর ব্যবহারের নিয়ম জানতে হবে।

অলিভ তেলের এমন কিছু ফেসপ্যাক ঘরেই তৈরি করা যায়, যা ত্বকের জন্য খুব ভাল। তৈলাক্ত ত্বকের ব্রণর সমস্যাও দূর করতে পারে অলিভ তেল।

অলিভ তেলের ফেসপ্যাক কী ভাবে বানাবেন?

১. অলিভ তেল ও মধু

একটি পাত্রে এক চামচ অলিভ তেলের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এ বার মাইক্রোওয়েভে সেই মিশ্রণটি ১০ সেকেন্ডের জন্য গরম করুন। এতে মধু খুব ভাল ভাবে মিশে যাবে অলিভ তেলের সঙ্গে। এই মিশ্রণটি ব্রাশ দিয়ে বা হাত দিয়েই সারা মুখে ভাল করে লাগিয়ে নিন। ১০ মিনিট রেখে উষ্ণ গরম জলে মুখ ধুয়ে নিন। নরম তোয়ালে দিয়ে আলতো করে মুখ মুছবেন।

২. আমন্ড-অলিভ তেলের ফেস প্যাক

আমন্ডে থাকে ভিটামিন ই, যা ত্বকের জন্য খুবই উপকারী। অলিভ তেল আর আমন্ডের ফেস প্যাক তৈলাক্ত ত্বকের জন্য খুবই ভাল। এই প্যাক বানানোর জন্য দু’চামচ অলিভ তেলে এক চামচ আমন্ডের পাউডার মিশিয়ে নিন। এ বার তাতে এক চামচ ব্রাউন সুগার মেশান। সমস্ত উপকরণ ভাল করে মিশিয়ে নিয়ে মুখে লাগাতে হবে। এটা প্রাকৃতিক স্ক্রাবার হিসাবে কাজ করবে। ৫ থেকে ১০ মিনিট রেখে জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু’বার এই ফেস প্যাক ব্যবহার করলে ত্বকের দাগ বা ছোপ উঠে যাবে।

৩. অলিভ তেল-লেবুর রস

এক চামচ অলিভ তেলের সঙ্গে হাফ চা চামচ লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। সারা মুখে ভাল করে লাগিয়ে ৫ থেকে ৭ মিনিট রেখে উষ্ণ গরম জলে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে বার দুয়েক এই ফেস প্যাক ব্যবহার করতে পারলে ব্রণ, ফুসকুড়ির সমস্যা দূর হবে। ত্বকের কালচে দাগ বা ছোপও উঠে যাবে। রোদে পোড়া ত্বকে জেল্লা ফিরবে অল্প দিনেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE