Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Essential Oils for Hair Growth

একটি এসেনশিয়াল তেলের গুণেই চুল হবে তারকাদের মতো, ব্যবহার করার পদ্ধতি শিখে নিন

নিয়মিত ও সঠিক পদ্ধতিতে ব্যবহার করলে চুল পড়াও বন্ধ হবে, আবার খুশকির সমস্যাও দূর হবে। চুলের ডগা ফেটে যাওয়ার সমস্যা যদি থাকে, সে ক্ষেত্রেও কার্যকরী হতে পারে এই এসেনশিয়াল তেল।

Know the benefits of geranium oil for hair

জেরেনিয়াম তেল ব্যবহারের সহজ পদ্ধতি শিখে নিন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০৬
Share: Save:

রুক্ষ চুল নিয়ে নাজেহাল? পুজোর আগে চুলের জেল্লা ফেরাতে সাঁলোতে যাওয়ার কথা ভাবছেন? পকেট বাঁচিয়েও চুল উজ্জ্বল ও জেল্লাদার করে তুলতে পারেন। ঠিক তারকাদের মতোই। তার জন্য দরকার একটি এসেনশিয়াল তেল, নাম জেরেনিয়াম অয়েল। নিয়মিত ও সঠিক পদ্ধতিতে ব্যবহার করলে চুল পড়াও বন্ধ হবে, আবার খুশকির সমস্যাও দূর হবে। চুলের ডগা ফেটে যাওয়ার সমস্যা যদি থাকে, সে ক্ষেত্রেও কার্যকরী হতে পারে এই এসেনশিয়াল তেল।

জেরেনিয়াম তেলের নাম হয়তো অনেকেই শোনেননি। এর বিজ্ঞানসম্মত নাম পেলার্গোনিয়াম গ্র্যাভিয়োলেন্স। বিভিন্ন রকম প্রসাধনী, সুগন্ধিতে এর ব্যবহার হয়। চুল ও ত্বকের সমস্যাতেও এই তেল ব্যবহার করা হয়।

জেরেনিয়াম তেলের প্রাকৃতিক অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ আছে। চুল পড়া বন্ধ করতে পারে। আবার চুলের পিএইচের ভারসাম্যও বজায় রাখে। মাথার তালুতে চুলকানি, সংক্রমণ হলে সে ক্ষেত্রেও কার্যকরী হতে পারে এই তেল। নিয়মিত ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হবে, অকালে চুল পাকার সমস্যা থেকেও রেহাই মিলবে।

জেরেনিয়াম তেল ব্যবহার করার সহজ কিছু পদ্ধতি

১) পাঁচ ফোঁটা জেরেনিয়াম তেলের সঙ্গে ২ চা চামচ নারকেল তেল মিশিয়ে সেই মিশ্রণ মাথার তালুতে মালিশ করুন ১০ থেকে ১৫ মিনিট। এর পর ৩০ মিনিট অপেক্ষা করে হালকা কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। খেয়াল রাখতে হবে, খুব বেশি রাসায়নিক দেওয়া শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করা যাবে না।

২) জেরেনিয়াম তেল দিয়ে বানাতে পারেন হেয়ার মাস্ক। তার জন্য কিছু জিনিস মেশাতে হবে। ৩ থেকে ৪ ফোঁটা জেরেনিয়াম তেলের সঙ্গে ২ ফোঁটা রোজ়মেরি তেল, ২ চা চামচ দই ও ১ চা চামচ মধু মিশিয়ে হেয়ার প্যাক বানিয়ে নিন। এই মিশ্রণ চুলে ভাল করে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে নিন। চুল খুব রুক্ষ ও নিষ্প্রাণ হয়ে গেলে, এই হেয়ার প্যাক কাজে আসতে পারে।

৩) একটি পাত্রে এক কাপ গ্রিন টি নিন। তার সঙ্গে ৫ ফোঁটা জেরেনিয়াম তেল ও ১ চামচ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে একটি হেয়ার প্যাক বানাতে হবে। যখনই শ্যাম্পু করবেন, তার পরে এই প্যাকটি লাগিয়ে চুল ধুয়ে ফেলবেন। এটি প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করবে। চুল মসৃণ ও চকচকে হবে।

৪) জেরেনিয়াম তেল দিয়ে হেয়ার স্প্রে তৈরি করে রাখতে পারেন। তার জন্য ৩ ফোঁটা জেরেনিয়াম তেলের সঙ্গে ৩ ফোঁটা ল্যাভেন্ডার তেল মেশাতে হবে। এ বার একটি স্প্রে বোতলে পরিষ্কার জল নিয়ে তাতে এসেনশিয়াল তেলগুলি মিশিয়ে ঝাঁকিয়ে নিন। যখনই বাইরে যাবেন তার আগে সেটি চুলে স্প্রে করে নিলে চুল নরম থাকবে। উস্কোখুস্কো হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE