Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
Onion for Skin Care

ত্বকের ৩ সমস্যা: পেঁয়াজের রসের গুণেই দূরে চলে যাবে

পেঁয়াজ রান্না ছাড়াও রূপচর্চাতেও ব্যবহার করতে পারেন। বিশেষ করে ত্বকের যত্নে পেঁয়াজের রস বেশ উপকারী। ত্বকের কোন সমস্যাগুলির মুশকিল আসান করতে পারে পেঁয়াজের রস?

পেঁয়াজের রস হোক সৌন্দর্যের রহস্য।

পেঁয়াজের রস হোক সৌন্দর্যের রহস্য। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ১৫:৪৭
Share: Save:

আমিষ রান্নায় পেঁয়াজের ভূমিকা অনবদ্য। পেঁয়াজ ছাড়া রান্নার কথা ভাবাই যায় না। তবে পেঁয়াজ যে শুধু রান্নায় ব্যবহার করা যায়, তা কিন্তু নয়। পেঁয়াজ রান্না ছাড়াও রূপচর্চাতেও ব্যবহার করতে পারেন। বিশেষ করে ত্বকের যত্নে পেঁয়াজের রস বেশ উপকারী। ত্বকের কোন সমস্যাগুলির মুশকিল আসান করতে পারে পেঁয়াজের রস?

দাগছোপ তা়ড়াতে

নানা কারণে ত্বকে দাগছোপ পড়তে শুরু করে। দাগবিহীন ত্বক পাওয়া সহজ নয়। তবে দাগছোপ তাড়াতে পেঁয়াজের রসে ভরসা রাখতে পারেন। ত্বকের জেদি দাগ তুলতে সাহায্য করে পেঁয়াজের রস। পেঁয়াজের রসের সঙ্গে মধু মিশিয়ে ত্বকের দাগছোপ পড়া অংশে লাগান। কয়েক দিন নিয়ম করে ব্যবহার করলে ত্বকে ফিরবে জেল্লা।

অকালবার্ধক্য ঠেকাতে

একটা সময়ের পর ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে। পেঁয়াজের রসে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বককে ভিতর থেকে টানটান রাখে। ত্বকের মসৃণতা বজায় রাখে পেঁয়াজের রস। তাই পেঁয়াজ দিয়ে বানিয়ে নিতে পারেন ‘অ্যান্টি এজিং মাস্ক’। দই, অ্যাভোকাডো এবং পেঁয়াজের রস একসঙ্গে মিশিয়ে একটি মাস্ক বানিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন। ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন এই মাস্ক ব্যবহার করলে ত্বকে বয়সের ছাপ পড়তে পারবে না।

রোদে পোড়া দাগ তুলতে

গ্রীষ্মকাল বলে নয়, সারা বছরই ট্যান পড়ে ত্বকে। সেই রোদে পোড়া দাগ দূর করা সহজ নয়। তবে পেঁয়াজের রস কিন্তু পোড়া দাগ তুলতে সাহায্য করে। পেঁয়াজের রসে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা ত্বককে ভিতর থেকে পরিষ্কার রাখে। পেঁয়াজের রসের সঙ্গে অ্যালোভেরা মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে ত্বকে মাখতে পারেন। ত্বকের পোড়া দাগ চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onion Onion Peel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE