Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Honey for Skin Care Routine

শুধু শীতে নয়, গরমে ত্বকের সমস্যার সমাধান করতে কেন ভরসা রাখবেন মধুর উপর?

তৈলাক্ত ত্বক হলে মুশকিল বেশি। তবে মধু ব্যবহার করলে ত্বকে আসবে জেল্লা। আর কী উপকার হবে?

মধু দিয়ে ত্বকের চর্চা।

মধু দিয়ে ত্বকের চর্চা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ২০:৪৭
Share: Save:

ত্বকের যত্নে মধুর জুড়ি মেলা ভার। শীতের দিনে এক চামচ মধু উষ্ণতা দেয়। তেমনি ত্বকের রক্ষ ভাব দূর করতেও মধু বেশ উপকারী। তবে শুধু শীত নয়, গরমের দিনেও ত্বকের খেয়াল রাখতে ভরসা হতে পারে মধু। গ্রীষ্মেও ত্বকে নানা সমস্যা দেখা দেয়। তৈলাক্ত ত্বক হলে মুশকিল বেশি। তবে মধু ব্যবহার করলে ত্বকে আসবে জেল্লা। আর কী উপকার হবে?

১) ত্বক পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখতে পারে মধু। এতে রয়েছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। আছে বহু ধরনের অ্যান্টি-অক্সিড্যান্টও। সব মিলে ত্বক থেকে জীবাণু দূর করে। আবার ত্বক আর্দ্রও রাখে।

২) মধুতে উপস্থিত প্রোবায়োটিক ও অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকে পুষ্টি জোগায়। তাতে ত্বক মসৃণ ও টানটান থাকে। দাগছোপ কম পড়ে। ফলে ত্বকে বার্ধক্য আসে দেরিতে।

৩)ত্বক যত্নে রাখার জন্য নিয়মিত মৃত কোষ তুলে ফেলা দরকার। মধু এই কাজে বেশ সক্ষম। তাই মুখে কিছু ক্ষণ মধু মেখে রেখে তার পর ধুয়ে ফেললে ত্বকের জেল্লা ফিরে আসে। একই কারণে মুখের কোনও মাস্ক তৈরি করলে অল্প মধু দিয়ে দেওয়া হয়। কম সময়ে ঔজ্জ্বল্য ফিরে পেতে অ্যাভোক্যাডো, লেবুর রস কিংবা অ্যাপেল সাইডার ভিনিগারের সঙ্গে মধু মিশিয়ে নেওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Honey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE