Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Ginger Oil for Hair

পেঁয়াজ, রসুনের পর এ বার আদা! বর্ষায় চুল পড়া রুখতে এই আনাজটি কী ভাবে কাজ করে?

কেশচর্চা বিশেষজ্ঞেরা বলছেন, খুশকির সমস্যা বশে রাখতে পেঁয়াজ, রসুনের মতো আদাও কিন্তু কাজের। চুল পড়া রুখতে, খুশকি দূর করতে আদার রস মাথায় মাখা যেতে পারে।

How to use ginger oil to prevent hair loss

আদার রস বা তেল মাখলে নতুন চুল গজাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৬:৪২
Share: Save:

চুল বা মাথার ত্বকে নানা রকম সমস্যা বশে রাখতে ঘরোয়া টোটকা হিসাবে অনেকে পেঁয়াজের রস মাখেন। আবার, একই ভাবে রসুনের তেলও কার্যকরী। তবে বর্ষাকালে চুল পড়ার সঙ্গে সঙ্গে মাথায় খুশকির দাপটও বাড়ে। কেশচর্চা বিশেষজ্ঞেরা বলছেন, এই সমস্যা বশে রাখতে পেঁয়াজ, রসুনের মতো আদাও কিন্তু কাজের। চুল পড়া রুখতে, খুশকি দূর করতে আদার রস মাথায় মাখা যেতে পারে।

মাথার ত্বকে আদা মাখবেন কেন?

ভাল চুলের গোপন কথা লুকিয়ে থাকে মাথার ত্বকে। স্ক্যাল্পের স্বাস্থ্য ভাল না হলে চুলের মান ভাল হতে পারে না। তার জন্য শুধু শ্যাম্পু করলে বা তেল মাখলেই হবে না। মাথার ত্বকে রক্ত চলাচল ভাল করতে এবং পিএইচের সমতাও বজায় রাখতে হবে। আদার মধ্যে রয়েছে ‘জিঞ্জারল’ নামক একটি উপাদান। যা আসলে অ্যান্টিঅক্সিড্যান্ট হিসাবে কাজ করে। চুলের ফলিকলগুলিকে উদ্দীপিত করতে এই উপাদানটির যথেষ্ট ভূমিকা রয়েছে।

কী ভাবে মাখবেন আদা?

আদা থেঁতো করে রস বার করে নিতে পারেন। না হলে গ্রেট করে নেওয়া যেতে পারে। এ বার মাথার ত্বকে আদার রস মেখে কিছু ক্ষণ রেখে শ্যাম্পু করে নিতে হবে। আবার, নারকেল তেলের সঙ্গে আদার রস মিশিয়ে মাখেন অনেকে। খুশকি কিংবা ছত্রাকঘটিত সংক্রমণ দূর করতে এই টোটকা দারুণ কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ginger hair fall Hair Loss Prevent Dandruff
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE