Advertisement
০৬ জুলাই ২০২৪
Skin Irritation Remedies

বর্ষায় ত্বকের চুলকানি, র‌্যাশে ভোগান্তি বাড়ছে? মুক্তির উপায় কী?

ত্বকের জ্বালা ভাব, চুলকানিতে নাজেহাল মহিলারাই। তাই নিষ্কৃতি পাওয়ার উপায় জানাটা খুব দরকার।

How to relieve itchy skin, follow these easy tips

ত্বকের চুলকানি কমবে কী ভাবে, ঘরোয়া উপায় জেনে নিন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৮:২৬
Share: Save:

বর্ষা আসতেই ত্বকের বিভিন্ন রকম সমস্যা বাড়ছে। এখনও ‘গরমকালীন’ সমস্যাগুলো থেকে এখনও মুক্তি মেলেনি এবং আগামী আরও কিছু দিন তার জ্বালাতন আমাদের ভোগ করতে হবে। এ সময় সাধারণ র‌্যাশ থেকে অ্যালার্জি বড্ড জ্বালাচ্ছে। ত্বকের জ্বালা ভাব, চুলকানিতে নাজেহাল মহিলারাই। তাই নিষ্কৃতি পাওয়ার উপায় জানাটা খুব দরকার।

১) ত্বক ভাল রাখার মূল মন্ত্র হল ত্বক পরিষ্কার রাখা। প্রতিদিন বাড়ি ফিরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। বেসিক ক্লেনজ়িং, টোনিং, ময়শ্চারাইজ়িংয়ের রুটিনটা ভাঙলে একদম চলবে না। ত্বকে সাবানের পরিবর্তে হালকা কোনও ক্লিনজ়ার ব্যবহার করুন।

২) একটি পাতলা সুতির কাপড়ে কয়েকটি বরফের টুকরো নিয়ে ত্বকের যেখানে জ্বালা করছে সেখানে ১০-১৫ মিনিট ধরে রাখুন। এতে জ্বালাপোড়া ভাব কমবে।

৩) ঠান্ডা দুধও এ ধরনের সমস্যায় খুব আরাম দেয়।

৪) ঈষদুষ্ণ জলে ২০০ গ্রাম মতো ঘন করা দুধ আর ওট্‌মিল মিশিয়ে একটা প্যাক তৈরি করে নিন। প্যাকটা মুখে কিছু ক্ষণ মেখে রেখে তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন।

৫) পুদিনা পাতা তো রান্নায় হামেশাই ব্যবহার হয়, এটি কিন্তু ত্বকের নানা সমস্যাতেও ভীষণ উপকারী। চুলকানি, লাল হয়ে যাওয়া বা ফুলে ওঠার মতো সমস্যায় ত্বককে আরাম দিতে পুদিনা পাতা বেটে লাগাতে পারেন।

৬) অ্যালো ভেরার মধ্যে থাকা অ্যান্টিফাংগাল উপাদানের কারণে অ্যালো ভেরা বেসড ক্রিম বা এর ভিতর থেকে জেলির মতো অংশ বের করে নিয়েও স্কিনে লাগাতে পারেন। আরাম পাবেন।

৭) স্নানের জলে খাবার সোডা, ভিনিগার মিশিয়ে স্নান করলেও আরাম পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE